রিকি পন্টিং, মাইকেল ক্লার্করা যা পারেননি! অস্ট্রেলিয়ার মেয়েরা সেটাই করে দেখাল

১৫.১ ওভার ব্যাট করেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় অস্ট্রেলিয়া। 

Updated By: Nov 25, 2018, 12:40 PM IST
রিকি পন্টিং, মাইকেল ক্লার্করা যা পারেননি! অস্ট্রেলিয়ার মেয়েরা সেটাই করে দেখাল

নিজস্ব প্রতিনিধি : যাদের কাছে ভারত হেরেছিল হেলায়, তাদেরকেই ছেলেখেলা করে হারাল অস্ট্রেলিয়া। ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে টি-২০ বিশ্বকাপ জিতল অজি মেয়েরা। মেয়েদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে হাড্ডাহাড্ড লড়াই আশা করেছিলেন ক্রিকেটভক্তরা। কিন্তু লড়াইয়ের ছিটেফোঁটাও ছিল না। হরমনপ্রিতের দলকে সেমিফাইনালে হাসতে হাসতে হারিয়ে ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। কিন্তু ফাইনালে অজিদের সামনে মাথা তুলে দাঁড়াতেই পারলেন না ব্রিটিশ মেয়েরা। ফাইনাল হয়ে গেল একপেশে। এই নিয়ে চারবার বিশ্ব টি-২০ খেতাব জয় অস্ট্রেলিয়ার। যা কিনা অস্ট্রেলিয়ার পুরুষ দলও পারেনি। প্রসঙ্গত, এবার টুর্নামেন্টে গ্রুপের ম্যাচে ভারতের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন-  ''এ মহেন্দ্র সিং ধোনি..ক্যায়সন বা'', দু'ভাষায় হঠাত্ বাবার কুশল জানতে চাইল মেয়ে জিভা

ম্যাচ ছিল ভারতীয় সময় রবিবার ভোরে। টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের ক্যপ্টেন হিদার নাইট। বিরাট কোহলির ভক্ত নামে ক্রিকেট সার্কিটে পরিচিত ড্যানিয়েল ওয়াট ছাড়া কোনও ব্রিটিশ ব্যাটসম্যান অজিদের আগুনে বোলিংয়ের সামনে দাঁড়াতে পারলেন না। ৩৭ বলে ৪৩ রান করে ভাল শুরু করে দিয়েছিলেন ওয়াট। কিন্তু রান তোলার ছন্দ বজায় থাকল না। ক্যাপ্টেন নাইট (২৫) কিছুটা লড়াই করার চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে দূর্গ রক্ষা হয় না। ওয়াট ও নাইট ছাড়া ইংল্যান্ডের কোনও ব্যাটসম্যানের ব্যক্তিগত রান দুইয়ের ঘরেও পৌঁছল না। ১৯.৪ ওভারে ১০৫ রানে অল-আউট হয়ে গেল ইংল্যান্ড। বর্তমান টি-২০-তে ১০৫ রান নিয়ে লড়াই করা কতটা কঠিন তা আর বলার অপেক্ষা রাখে না। তার উপর প্রতিপক্ষ দলের নাম অস্ট্রেলিয়া হলে লড়াই যেন দ্বিগুণ কঠিন।

আরও পড়ুন-  ৬০ বলে ১৮৩ রান! ক্রিকেট নয় যেন ছেলেখেলা

১৫.১ ওভার ব্যাট করেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় অস্ট্রেলিয়া। গার্ডনার করেন ৩৩। পুরুষদের অস্ট্রেলিয়া দল কখনও টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারেনি। ছয়বার অংশ নিয়ে ২০১০ সালে রানার্স হয়েছিল অজি পুরুষ ক্রিকেটাররা। টুর্নামেন্টে ওটাই তাঁদের সর্বোচ্চ সাফল্য। কিন্তু মেয়েদের এই অজি দল ২০১০, ২০১২ ও ২০১৪ সালের পর এবারও টি-২০ বিশ্বকাপ জয়ী। আর কোনও দল একবারের বেশি টি-২০ বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি।

.