Ranji Trophy 2023-24: মাত্র ১২ বছরে প্রথম শ্রেণির অভিষেক! রঞ্জিতে বিরল ইতিহাস এই কিশোরের

At 12 years and 284 days Vaibhav Suryavanshi becomes first-class debutant: রঞ্জিতে ফের লেখা হল ইতিহাস। বিহারের বৈভব সূর্যবংশী ১২ বছর ২৮৪ দিনে তার প্রথম শ্রেণির অভিষেক করল।  

Updated By: Jan 5, 2024, 02:09 PM IST
Ranji Trophy 2023-24: মাত্র ১২ বছরে প্রথম শ্রেণির অভিষেক! রঞ্জিতে বিরল ইতিহাস এই কিশোরের
কিশোর ক্রিকেটারের ইতিহাস রঞ্জির হাত ধরে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পটনার মঈন-উল-হক স্টেডিয়ামে (Moin-ul-Haq Stadium) রঞ্জি ট্রফির এলিট গ্রুপ 'বি'র ম্য়াচ চলছে। শুক্রবার মুখোমুখি হয়েছে টুর্নামেন্টের সর্বোচ্চবারের চ্য়াম্পিয়ন মুম্বই ও বিহার (Mumbai vs Bihar, Ranji Trophy 2023-24)। আর এদিন ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্য়বাহী টুর্নামেন্টে ফের লেখা হল ইতিহাস। এদিন দুই দল মিলিয়ে মোট পাঁচজন ক্রিকেটারের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে। তবে শিরোনামে এসেছে বিহারের বৈভব সূর্যবংশী (Vaibhav Suryavanshi)। মাত্র ১২ বছর ২৮৪ দিনে তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হল রঞ্জির হাত ধরে। বাঁ-হাতি ব্য়াটিং অলরাউন্ডার পঞ্চম কনিষ্ঠ ভারতীয় হিসেবে এই নজির গড়ল।

আরও পড়ুন: SA vs IND: 'চুপ একদম চুপ...'! অগ্নিশর্মা রোহিতের আইসিসিকে চুনকাম, পিচ বিতর্কে উড়িয়ে খেললেন

এবার একটু ইতিহাসের দিকে চোখ রাখা যাক। ১৯৪২-৪৩ মরসুমে আলিমুদ্দিন ১২ বছর ৭৩ দিনে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক করেছিল। আজমেরে জন্মানো আলিমুদ্দিন রাজপুতানার হয়ে খেলেছিলেন বরোদার বিরুদ্ধে সেমিফাইনাল খেলেছিলেন। খেলা হয়েছিল বরোদার মহারাজা প্রতাপসিং করোনেশন জিমখানায়। ১৯৫৯-৬০ মরসুমে ১২ বছর ৭৬ দিনে এসকে বোসের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল। বিহার বনাম অসম ম্য়াচে তিনি খেলেছিলেন জামশেদপুরের কিনান স্টেডিয়ামে। ১৯৩৭ সালের অক্টোবরে, মহম্মদ রমজান ১২ বছর 2৪৭ দিন বয়সে প্রথম শ্রেণিতে অভিষেক করেছিলেন। রমজান পাটিয়ালার বারাদারি গ্রাউন্ডে রঞ্জি ট্রফি ম্যাচে ইউনাইটেড প্রদেশের বিরুদ্ধে উত্তর ভারতের হয়ে খেলেছিলেন।

১৩ বছর আগে মাত্র ন'জন ক্রিকেটার প্রথম-শ্রেণির ক্রিকেটে তাদের অভিষেক করেছিলেন। তাঁরা হলেন আকিব জাভেদ (১৯৮৪-৮৫), মহম্মদ আক্রম (১৯৬৮-৬৯), রিজওয়ান সাত্তার (১৯৮৫-৮৬), সালিমুদ্দিন (১৯৫৪-৫৫) এবং কাসিম ফিরোজ (১৯৭০-৭১)। বৈভব গতবছর কোচবিহার ট্রফি খেলেছিল। ঝাড়খণ্ডের বিরুদ্ধে ১২৮ বলে ১৫১ রান করেছিল সে। ২২টি চার ও তিনটি ছক্কা হাঁকায় বৈভব। বৈভব ভারতের হয়ে চারদেশীয় সিরিজ খেলেছে। সেখানে ভারত অনূর্ধ্ব-১৯ এ, ভারত অনূর্ধ্ব ১৯ বি, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ খেলেছিল। বৈভব ওই টুর্নামেন্টে ৫৩, ৭৪, ০, ৪১ ও ০ করেছিল।

আরও পড়ুন: FIFA FIFPRO: মেসি-রোনাল্ডোর মনোনয়নে রেকর্ড! ১৫ জানুয়ারি চূড়ান্ত হবে বিশ্ব একদাশ

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.