এশিয়ান গেমসে দৌড়ে বাজিমাত দ্যুতি-হিমা-আনাসের

হিমা এবং আনাসেই থেমে থাকেনি অ্যাথলেটিক্সে ভারতের সাফল্য। মহিলাদের ১০০ মিটার দৌড়ে রুপো জিতলেন দেশের স্প্রিন্ট কুইন দ্যুতি চাঁদ।

Updated By: Aug 26, 2018, 11:49 PM IST
এশিয়ান গেমসে দৌড়ে বাজিমাত দ্যুতি-হিমা-আনাসের

নিজস্ব প্রতিবেদন : আন্তর্জাতিক মঞ্চে হিমার স্বপ্নের দৌড় অব্যাহত৷ এশিয়ান গেমসে নিজের রেকর্ড ভেঙে ৪০০ মিটার দৌড়ে রুপো জিতলেন হিমা দাস। ছেলেদের ৪০০ মিটারে রুপো জিতে নিলেন ভারতের মুহাম্মদ আনাস। মহিলাদের ১০০ মিটার দৌড়ে রুপো জিতলেন দেশের স্প্রিন্ট কুইন দ্যুতি চাঁদ।

আরও পড়ুন - ১৪ বছরের জাতীয় রেকর্ড ভেঙে ফের শিরোনামে হিমা দাস

 শনিবার হিটে ৫১ সেকেন্ড সময়ে ৪০০ মিটার দূরত্ব অতিক্রম করে জাতীয় রেকর্ড গড়েছিলেন হিমা৷ একই সঙ্গে ফাইনালের টিকিটও পাকা করেছিলেন৷ রবিবার ফাইনালে রুপো জয়ের পথে সেই রেকর্ড ভেঙে নতুন নজির স্থাপন করেন তিনি৷ ফাইনালে দ্বিতীয় স্থানে থেকে দৌড় শেষ করতে হিমা সময় নেন ৫০.৭৯ সেকেন্ড৷ তবে সোনা জেতা হল না ফিনল্যান্ডে অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জয়ী হিমার। এশিয়ান গেমসে মেয়েদের ৪০০ মিটারে সোনা জিতলেন বাহরিনের নাসের সালোয়া (৫০.০৯ সেকেন্ড)।

হিমার পাশাপাশি ছেলেদের ৪০০ মিটারে রুপো জিতে নিলেন ভারতের মুহাম্মদ আনাস। ৪৫.৬৯ সেকেন্ডে দৌড় শেষ করেন তিনি। তবে হিমা এবং আনাসেই থেমে থাকেনি অ্যাথলেটিক্সে ভারতের সাফল্য। মহিলাদের ১০০ মিটার দৌড়ে রুপো জিতলেন দেশের স্প্রিন্ট কুইন দ্যুতি চাঁদ। ফাইনালে দুর্দান্ত শুরু করেও অল্পের জন্য সোনা হাতছাড়া হয় তাঁর। ১১.৩২ সেকেন্ডে দৌড় শেষ করে রুপো ছিনিয়ে নেন দ্যুতি।

 

এদিকে দশ হাজার মিটারে ব্রোঞ্জ জিতেও তা হারাতে হল লক্ষ্ণণম গোবিন্দনকে। ২৯:৪৪:৯১ মিনিটে তৃতীয় স্থানে দৌড় শেষ করেন গোবিন্দন। কিন্তু ভিডিও রিপ্লেতে দেখা যায় ২৪ ল্যাপের দীর্ঘ পরিক্রমায় একবার মাত্র ট্র্যাকের বাইরে পা ফেলেন তিনি। তাই আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থার নিয়মাবলির ১৬৩.৩বি ধারা অনুযায়ী বাতিল করা হয় লক্ষ্মণনকে৷ ১৯৯৮ সালে ব্যাঙ্কক এশিয়ান গেমসে গুলাব চাঁদ দশ হাজার মিটারে ব্রোঞ্জ পদক জিতেছিলেন৷

 

.