বুম বুম বুমরাহ! ভারতীয় হিসাবে ৪ ম্যাচে ২০ উইকেট নেওয়ার নজির গড়লেন যশপ্রীত

ট্রেন্ট ব্রিজে শতরান করে হার্দিকের মতো সম্মানিত বোর্ডে জায়গা করে নিয়েছেন বিরাট কোহলি এবং ব্রিটিশ ব্যাটসম্যান জস বাটলার। খুব শীঘ্রই ওই তালিকায় জুড়তে চলেছে যশপ্রীত বুমরাহের নামও।

Updated By: Aug 22, 2018, 11:36 AM IST
বুম বুম বুমরাহ! ভারতীয় হিসাবে ৪ ম্যাচে ২০ উইকেট নেওয়ার নজির গড়লেন যশপ্রীত

নিজস্ব প্রতিবেদন: পতৌদি সিরিজে ভারতের কামব্যাক এখন কেবল সময়ের অপেক্ষা। ভারতের হাতে গোটা দিন পড়ে রয়েছে। তিন সেশনে প্রয়োজন মাত্র একটা উইকেট। হয় জেমস অ্যান্ডারসন নয় আদিল রাশিদ, কোনও একটা উইকেট পেলেই ভারতের জয় নিশ্চিত। আর সেটা হলে ইংল্যান্ডে কোহলির নেতৃত্বে প্রথম টেস্ট জিতবে ভারত। 

নটিংহ্যাম আর লর্ডস টেস্টে হারের পর ভারত অধিনায়ক দলগত লড়াইয়ের কথাই বলেছিলেন সতীর্থদের। ট্রেন্ট ব্রিজে হলও তাই। প্রথমত সঠিক দল বাছাই, তারপর ব্যাটে রান এবং অবশ্যই বুদ্ধিমত্তার সঙ্গে অধিনায়কত্ব- ট্রেন্ট ব্রিজে কোহলির ১০০ শতাংশের সঙ্গেই যুক্ত হয়েছে দলের ১০০ শতাংশও। এই সিরিজে প্রথমবার ব্যাটে সফল সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা। অলরাউন্ডারের ভূমিকায় হার্দিকের খাতায় রয়েছে ৫ উইকেট আর একটা অর্ধশতরান। আর ব্রিটিশদের কফিনে শেষ পেরেকটা পুঁতেছেন চোট সারিয়ে দলে ফেরা যশপ্রীত বুমরাহ।

ট্রেন্ট ব্রিজে টেস্ট জয়ের দোরগোড়ায় টিম ইন্ডিয়া 

৫২১ রান তাড়া করতে নেমে ব্রিটিশ দল যখন ৭০ পেরত না পেরতেই ৪ উইকেট খোয়ালো, মনে হচ্ছিল এই ম্যাচ শেষ হতে আর ঘণ্টাখানেকই হয়ত বাকি। তবে সেটা হয়নি। জস বাটলার (১০৬) আর বেন স্টোকসের (৬২) লড়াই ইংল্যান্ডকে টেনে নিয়ে যায় বহু দূর পর্যন্ত। সেখান থেকে ভারতকে খেলায় ফেরান যশপ্রীত বুমরাহ। তাঁর ঝুলিতেও এসেছে ৫ উইকেট। ইংল্যান্ডে এটাই তাঁর সেরা পারফরম্যান্স (৫/৮৫)। তিনিই ভারতের প্রথম স্পিডস্টার যিনি টেস্ট কেরিয়ারের প্রথম চার ম্যাচেই ২০ উইকেট ঝুলিতে ভরলেন। তাঁর পরেই রয়েছেন ভেঙ্কটেশ প্রসাদ (১৯) এবং মুনাফ প্যাটেল (১৬) এই তালিকায় আছেন। 

উড়ন্ত বিরাট! উ-ফ-ফ কী দুর্ধর্ষ ক্যাচ
 
প্রসঙ্গত, ট্রেন্ট ব্রিজে শতরান করে হার্দিকের মতো সম্মানিত বোর্ডে জায়গা করে নিয়েছেন বিরাট কোহলি এবং ব্রিটিশ ব্যাটসম্যান জস বাটলার। খুব শীঘ্রই ওই তালিকায় জুড়তে চলেছে যশপ্রীত বুমরাহের নামও।

.