আন্টিগা টেস্টে ভারতের জয় স্মরণীয় হয়ে থাকার পাঁচ কারণ

অ্যান্টিগাতে চলতি সফরের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে এক ইনিংস ও ৯২ রানে হারাল ভারত। অশ্বিনের স্পিন ঘূর্নির সামনে নতজানু ক্যারিবিয়ান ব্যটসম্যানরা। ক্যলিপসোরা দ্বিতীয় ইনিংসে ২৩১ রানে অল আউট হয়ে যায়। প্রথম ইনিংসে শতরান করার পর বল হাতেও সফল অশ্বিন। ৮৩ রান দিয়ে ৭টি উইকেট দখল করেন অশ্বিন।

Updated By: Jul 25, 2016, 12:39 PM IST
আন্টিগা টেস্টে ভারতের জয় স্মরণীয় হয়ে থাকার পাঁচ কারণ

ওয়েব ডেস্ক: অ্যান্টিগাতে চলতি সফরের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে এক ইনিংস ও ৯২ রানে হারাল ভারত। অশ্বিনের স্পিন ঘূর্নির সামনে নতজানু ক্যারিবিয়ান ব্যটসম্যানরা। ক্যলিপসোরা দ্বিতীয় ইনিংসে ২৩১ রানে অল আউট হয়ে যায়। প্রথম ইনিংসে শতরান করার পর বল হাতেও সফল অশ্বিন। ৮৩ রান দিয়ে ৭টি উইকেট দখল করেন অশ্বিন।

পড়ুন- প্রথম ম্যাচ রিপোর্ট

দেখে নিন কেন এই টেস্ট জয় স্মরণীয় হয়ে থাকল--

১) ভারত জিতল এক ইনিংস ও ৯২ রানে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এটাই ভারতের প্রথম ইনিংসে জয়। ঘরের মাঠে এটাই ক্যারিবিয়ানদের সবচেয়ে বড় পরাজয়।

পড়ুন-লোধার বলে ক্লিন বোল্ড হয়ে এখন দিশেহারা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড!

২) ব্যবধানের বিচারে এশিয়ার বাইরে টেস্টে এটাই ভারতের সবচেয়ে বড় জয়।

পড়ুন- আজ খেলার সব খবর

৩) একই টেস্টে শতরান ও একটা ইনিংসে সাত উইকেট নিয়ে নয়া নজির রবীচন্দ্রন অশ্বিনের। এর আগে ১৯২১ সালে জ্যাক গ্রেগোরি ও ১৯৭৮, ১৯৮০ সালে দুবার ইয়ান বোথাম এরকম নজির গড়েছিলেন।

৪) টেস্টে ভারতের ৪৪ জন ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরির কৃতিত্ব দেখিয়েছেন। কিন্তু বিরাট কোহলির আন্টিগার এই প্রথম ডাবল সেঞ্চুরিটা হল ১৭তম যাতে দেশ জিতল।

৫)  কোচ কুম্বলে আর অধিনায়ক কোহলির যুগলবন্দিতে এটাই প্রথম ম্যাচ ছিল, সেটাতেই এল জয়। এশিয়ার বাইরে টেস্টে এটাই অশ্বিনের প্রথম পাঁচ উইকেট দখল।

.