'উড়তা পাঞ্জাব' সিনেমায় কুকুরের নাম জ্যাকি চ্যান!

বিতর্ক, বিতর্ক আর বিতর্ক। শিল্প বনাম রাষ্ট্র! ক্যামেরার রিল চলে যায় কোর্টে, কাটাছেড়া হয় শিল্পের। একটা গোটা শিল্পকর্মের 'হাত', 'পা', 'চোখ', 'মুখ' সবটাই যদি বাদ দিয়ে দেওয়া হয় তাহলে সে শিল্প আর শিল্প থাকেনা, হয়ে যায় 'বোবা টানেল'। যা দেখাতে চাইছেন পরিচালক, সমাজের ঘটমান বর্তমান সেটাই নাকি থাকবে না! তাহলে কি কেবলই নাচ গানার মাধ্যম হয়ে থাকবে সিনেমা? পঙ্গুত্ব নিয়ে চলবে ভারতীয় সিনেমা? প্রশ্নটা উঠছে চারিদিক থেকেই। এটাও ঠিক, শিল্প মানেই যথেচ্ছারিতা নয়, আবার শিল্প আটকে তো সমাজের ঘটমান বর্তমানকে আটকে দিতে পারেনা রাষ্ট্র। তাহলে কতটা ছাড় আর কতটা ঢেকে রাখা হবে? তর্ক, বিতর্ক আগেও ছিল, আছে আজও। উদার হয় দেশের অর্থনীতি আর সিনেমায় নগ্ন হয় নারী, সমাজকে বিবস্ত্র করলেই বাধে গণ্ডগোল! 

Updated By: Jun 10, 2016, 04:37 PM IST
'উড়তা পাঞ্জাব' সিনেমায় কুকুরের নাম জ্যাকি চ্যান!

ওয়েব ডেস্ক: বিতর্ক, বিতর্ক আর বিতর্ক। শিল্প বনাম রাষ্ট্র! ক্যামেরার রিল চলে যায় কোর্টে, কাটাছেড়া হয় শিল্পের। একটা গোটা শিল্পকর্মের 'হাত', 'পা', 'চোখ', 'মুখ' সবটাই যদি বাদ দিয়ে দেওয়া হয় তাহলে সে শিল্প আর শিল্প থাকেনা, হয়ে যায় 'বোবা টানেল'। যা দেখাতে চাইছেন পরিচালক, সমাজের ঘটমান বর্তমান সেটাই নাকি থাকবে না! তাহলে কি কেবলই নাচ গানার মাধ্যম হয়ে থাকবে সিনেমা? পঙ্গুত্ব নিয়ে চলবে ভারতীয় সিনেমা? প্রশ্নটা উঠছে চারিদিক থেকেই। এটাও ঠিক, শিল্প মানেই যথেচ্ছারিতা নয়, আবার শিল্প আটকে তো সমাজের ঘটমান বর্তমানকে আটকে দিতে পারেনা রাষ্ট্র। তাহলে কতটা ছাড় আর কতটা ঢেকে রাখা হবে? তর্ক, বিতর্ক আগেও ছিল, আছে আজও। উদার হয় দেশের অর্থনীতি আর সিনেমায় নগ্ন হয় নারী, সমাজকে বিবস্ত্র করলেই বাধে গণ্ডগোল! 

প্রথমেই সিনেমার নাম কাটা। একটা পাঞ্জাবের কাহিনিতে পাঞ্জাবটাই থাকবে না! সিনেমা থেকে কুকুরে নামও বাদ দিতে বলেছে সেন্সর বোর্ড! সিনেমায় কুকুরের নাম রাখা হয়েছে জ্যাকি চ্যান। বাদ দিতে বলা হয়েছে পাঞ্জাব পার্লামেন্টকেও। কী এমন ছিল যা পরের পর বাদ দিতে হল? 
দেখে নিন সেন্সরের নিদান-

.