AIFF vs Sports Ministry: AIFF-এ র সভাপতি Praful Patel-এ র পদত্যাগ চাইছেন ভারতের এই প্রাক্তন অধিনায়ক! কিন্তু কেন? জানতে পড়ুন

এআইএফএফ-এর বিরুদ্ধে অনেক বছর ধরেই আর্থিক দুর্নীতির অভিযোগ রয়েছে।

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: May 4, 2022, 09:47 PM IST
AIFF vs Sports Ministry: AIFF-এ র  সভাপতি Praful Patel-এ র পদত্যাগ চাইছেন ভারতের এই প্রাক্তন অধিনায়ক! কিন্তু কেন? জানতে পড়ুন
ঘোর বিপাকে প্রফুল প্যাটেল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) সভাপতি প্রফুল প্যাটেলের (Praful Patel) দুর্নীতির বিরুদ্ধে এ বার মুখ খুললেন প্রসূন বন্দ্যোপাধ্যায় (Prasun Banerjee)। তাঁর মতে প্রফুল প্যাটেল ও তাঁর প্যানেলকে এখনই ইস্তফা দেওয়া উচিত।

এআইএফএফ-এর বিরুদ্ধে অনেক বছর ধরেই আর্থিক দুর্নীতির অভিযোগ রয়েছে। এ বার সেই দুর্নীতির অভিযোগের বিষয়টি খতিয়ে দেখতে তাদের অ্যাকাউন্ট পরীক্ষা করে দেখবে ক্যাগের স্পেশাল (SPECIAL CAG audit) অডিট টিম। কেন্দ্রীয় সরকারের 'মিনিস্ট্রি অফ স্পোর্টস এন্ড উইথ আফেয়ার্সের' (Sports Ministry) তরফ দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এআইএফএফ-এর বিরুদ্ধে ক্যাগের এই স্পেশাল অডিটের অনুমোদন দেওয়া হয়েছে। এই বিষয়টা কানে আসার পরেই সোচ্চার হয়েছেন এই প্রাক্তন ফুটবলার ও সাংসদ।

বুধবার একটি সাংবাদিক সম্মেলনে প্রসূন বলেন, ““এটা লজ্জার ব্যাপার যে এআইএফএফ-এর কাছে অর্থের হিসেব চাওয়া হচ্ছে। ক্লাবগুলো কিন্তু সঠিক ভাবেই এগোচ্ছে। কিন্তু এআইএফএফ-এ কোনও স্বচ্ছতা নেই।“

তিনি নিজে রাজনীতির সঙ্গে যুক্ত। তবে ফুটবলের উন্নতির স্বার্থে কোনও রাজনৈতিক ব্যক্তি নয়, তৃণমূল সাংসদ ফুটবলারদের প্রশাসনিক পদে দেখতে চাইছেন। প্রসূন ফের যোগ করেন, “সৌরভ গঙ্গোপাধ্যায় যদি ক্রিকেট প্রশাসন সামলাতে পারে, তা হলে শ্যাম থাপা, সুব্রত ভট্টাচার্যরা কেন ফুটবল সামলাতে পারবে না? ফুটবল নষ্ট হয়ে গিয়েছে ওঁদের জন্য। এখন যাঁরা এআইএফএফ-এর দায়িত্বে রয়েছেন তাঁরা নিজেদের স্বার্থ দেখছেন। সভাপতি থেকে শুরু করে প্রত্যেকে ইস্তফা দিন। নতুন কেউ দায়িত্ব নিক।“  

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে একটি চিঠি লিখে ক্যাগের এই স্পেশাল অডিটকে অনুমোদন দেওয়া হয়েছে। এই চিঠিতে বলা হয়েছে গত চার অর্থ বর্ষে এআইএফএফ-এর যত আর্থিক লেনদেন হয়েছে সমস্তটাই খতিয়ে দেখবে এই বিশেষ দল। অর্থাৎ ২০১৭-১৮ মরশুম থেকে শুরু করে ২০২০-২১ মরশুম পর্যন্ত আর্থিক লেনদেনের হিসাব পরীক্ষা করবে ক্যাগের স্পেশাল অডিট টিম।

২০২২ সালের ৭ মার্চ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে একটি চিঠিটি লিখে ক্যাগের স্পেশাল অডিট টিমকে অনুমোদন দেওয়া হয়েছে। উল্লেখ্য ক্যাগের স্পেশাল সেলের তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে এই অডিট করার বিষয়ে অনুমোদন চাওয়া হয়েছিল। যার উত্তর এই বছর মার্চের ৭ তারিখ এক চিঠি লিখে তাদেরকে এই অনুমোদন দেওয়া হয়েছে।

অনেকদিন ধরেই ক্যাগের কাছে ফেডারেশনের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ জমা পড়েছিল। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফে জানানো হয়েছে এই অডিটের রিপোর্ট তাদের কাছেও জমা দিতে হবে। যাতে সেই রিপোর্টের ভিত্তিতে তারা পরবর্তী পদক্ষেপ নিতে পারে। এআইএফএফ অবশ্য এই বিষয়ে ক্যাগের এই স্পেশাল অডিটের বিষয়ে কোনও চিঠি পাননি বলেই জানিয়েছে।

ফুটবল হাউসের সভাপতি হিসেবে ইতিমধ্যেই ১২ বছর অতিবাহিত করে ফেলেছেন প্রফুল প্যাটেল। এ দিকে ২০২০ সালের নভেম্বর থেকে নির্বাচন স্থগিত রয়েছে। এখন পরিস্থিতি যা তৈরি হয়েছে তাতে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা এআইএফএফ-এর গোটা প্রশাসনিক বোর্ডকেই অবৈধ বলে ঘোষণা করতে পারে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

আরও পড়ুন: AIFF vs Sports Ministry: প্রবল চাপে ফেডারেশনের সভাপতি Praful Patel! কিন্তু কেন? জানতে পড়ুন

আরও পড়ুন: Sunil Chhetri: অবসরের পর কোন অবতারে ধরা দিতে পারেন Team India-র অধিনায়ক? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.