Afghanistan crisis: আফগানিস্তানে সম্প্রীতির বার্তায় কলকাতায় 'কাবুলিওয়ালা'দের ক্রিকেট

"২০ বছর ঝগড়া-অশান্তি দেখেছি। আর ঝগড়া চাই না।"

Updated By: Sep 5, 2021, 01:50 PM IST
Afghanistan crisis: আফগানিস্তানে সম্প্রীতির বার্তায় কলকাতায় 'কাবুলিওয়ালা'দের ক্রিকেট

অর্কদীপ্ত মুখোপাধ্যায়: রবীন্দ্রনাথ ঠাকুরের কাবুলিওয়ালা থেকেই বাঙালির সঙ্গে আফগানিস্তানের নিবিড় যোগ। এই চিন্তাধারায় বিশ্বাসী হয়ে ঢাকুরিয়া তরুণ মহল ক্লাবের এক দল বাঙালি দৃষ্টান্ত রাখল। রবিবার সকালে কলকাতায় থাকা ১১ জন আফগানকে বাইশ গজে নিয়ে আসল দক্ষিণ কলকাতার এই ক্লাব। প্রীতি ক্রিকেট ম্যাচে আফগানরা দেশবাসীকে পাশে থাকার বার্তা দিলেন।

আরও পড়ুন: Afghanistan crisis: তালিবান যুগে এই প্রথম আফগান ক্রিকেট দল পা রাখল বাংলাদেশে

এদিন ম্যাচ শুরুর আগে দুই দেশের জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি জাতীয় সঙ্গীত পরিবেশনও হয়। বাঙালি ক্রিকেটাররা আফগানিদের হাতে রাখী বেঁধে দিয়েই মৈত্রীর বার্তা দিল। শান্তির প্রতীক হিসেবে ওড়ে পায়রা। ম্যাচে অংশ নেওয়া আফগানি রশিদ খান চাইছেন শান্তি। তিনি বলেন," এখানে আজ খুশির মহল। ক্রিকেট খেলতে আমাদের ডাকা হয়েছে বলে আমরা আনন্দিত। ২০ বছর ঝগড়া-অশান্তি দেখেছি। আর ঝগড়া চাই না। শান্তি চাই। আফগানিস্তান এখন কিছুটা শান্ত। আল্লাহর কাছে প্রার্থনা করি সবাই যেন এক সঙ্গে থাকে।"

অন্যদিকে আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর তালিবানরা সে দেশের ক্রিকেটারদের বাংলাদেশে খেলতে যাওয়ার অনুমতি দিয়েছে। অনূর্ধ্ব-১৯ আফগান দল বাংলাদেশে এসেছে সিরিজ খেলতে। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.