"২০০৫ সালে নেতৃত্ব কেড়ে নেওয়া সবচেয়ে বড় ধাক্কা! গ্রেগের চক্রান্ত, অন্যরাও সামিল ছিল" বিস্ফোরক সৌরভ গাঙ্গুলি

২০০৫ সালের সেই দুঃসহ স্মৃতি উসকে দিয়ে মুখ খুললেন মহারাজ।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 10, 2020, 02:04 PM IST
"২০০৫ সালে নেতৃত্ব কেড়ে নেওয়া সবচেয়ে বড় ধাক্কা! গ্রেগের চক্রান্ত, অন্যরাও সামিল ছিল" বিস্ফোরক সৌরভ গাঙ্গুলি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:  ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। ১২ বছর পর আজ তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট। কিন্তু কোথাও যেন সৌরভ গাঙ্গুলির ক্রিকেট কেরিয়ারে গ্রেগ চ্যাপেল জমানার কালো ছায়া বার বার ফিরে ফিরে আসে। ২০০৫ সালের সেই দুঃসহ স্মৃতি উসকে দিয়ে মুখ খুললেন মহারাজ।

২০০৫ সালে সৌরভ গাঙ্গুলির থেকে নেতৃত্ব কেড়ে নেওয়া হয়েছিল। তাঁর কেরিয়ারের সবচেয়ে বড় ধাক্কা।  তিনি বলেন, "এটাই ছিল আমার কেরিয়ারের সবচেয়ে বড় ধাক্কা। খুব অন্যায় হয়েছিল। আমি জানি আপনি সর্বদা ন্যায়বিচার পেতে পারেন না, কিন্তু তারপরেও তা সহজেই এড়ানো যেত। আমি সবেমাত্র জিম্বাবোয়ে থেকে সিরিজ জিতে ফিরেছি অধিনায়ক হিসেবে এবং দেশে ফিরেই আমাকে বরখাস্ত করা হবে?"

২০০৩ সালে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল সৌরভ গাঙ্গুলির টিম ইন্ডিয়া। ২০০৭ বিশ্বকাপ নিয়েও স্বপ্ন দেখা শুরু করে দিয়েছিলেন সৌরভ। কিন্তু সব ওলটপালট হয়ে গিয়েছিল। আক্ষেপের সুরে সৌরভ বলেন, "আমি ভারতের হয়ে ২০০৭ সালের বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিলাম। আমরা আগেরবার ফাইনালে (২০০৩ সালে)হেরেছিলাম। আমার স্বপ্ন দেখার কারণ ছিল। দলটা আমার নেতৃত্বে পাঁচ বছর ধরে ভাল খেলেছিল ঘরের মাঠে হোক কিংবা বিদেশে। হঠাৎ করে আমাকে বাদ দেওয়া হল কেন? প্রথমে আমাকে বলা হল তুমি ওয়ান ডে-তে নেই, তারপরে বলা হল টেস্ট দল থেকে বাদ!"

সঙ্গে অজি কোচ গ্রেগ চ্যাপেলের বিসিসিআই-কে গোপন ই-মেল তো ছিলই। তবে গ্রেগ চ্যাপেলকে একা দোষারোপ করেননি সৌরভ। সঙ্গে আরও অনেকের দিকেই আঙুল তুলেছেন তিনি। সৌরভের কথায়, "আমি গ্রেগ চ্যাপেলকে একা দোষ দেব না। ও হয়তো শুরুটা করেছিল। বিসিসিআই-কে গোপনে ই-মেল করে। একটা ক্রিকেট টিম পরিবারের মতো। সেখানে অনেকের অনেক মতামত থাকতেই পারে। ভুল বোঝাবুঝি হতেই পারে। কোনও কিছু বলার থাকলে সরাসরি বল। পিছন থেকে ছুরি মারার কি প্রয়োজন! অন্যরাও মযে খুব সত্ ছিলেন তা বলব না। একজন বিদেশি কোচের কথায় আমার নেতৃত্ব চলে যেতে পারে না। গোটা সিস্টেম সাপোর্ট করেছিল গ্রেগকে। তাদের সমর্থন ছাড়া এটা হতে পারে না । আমাকে বাদ দেওয়ার পেছনে অনেকের হাত ছিল। অনেকেই জড়িয়ে ছিল। কিন্তু চাপের মুখে আমি ভেঙে পড়িনি। আমি আত্মবিশ্বাস হারায়নি।" ভারতীয় ক্রিকেটে হার না মানা মনোভাবেরই তো আর এক নাম সৌরভ গাঙ্গুলি।

আরও পড়ুন- লাইভ শো-তে কান্নায় ভেঙে পড়লেন ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিং

.