মুখোমুখি কোপা চ্যাম্পিয়ন Argentina ও ইউরো সেরা Italy?

দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল (CONMEBOL) যোগাযোগ করেছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা উয়েফার (UEFA)সঙ্গে।

Updated By: Jul 13, 2021, 09:02 PM IST
মুখোমুখি কোপা চ্যাম্পিয়ন Argentina ও ইউরো  সেরা Italy?

নিজস্ব প্রতিবেদন- শেষ হল কোপা আমেরিকা ও ইউরো কাপ ফুটবল। এখনও সব জটলায় আর্জেন্টিনার গোল অফসাইড ছিল কিনা, কিংবা ইংল্যান্ড-ইতালি ম্যাচের পর হাঙ্গামা এখনও মুখে মুখে ফিরছে। এরমধ্যেই এক নতুন সম্ভানা দেখা গেল। একদিকে  দীর্ঘ ২৮ বছর পর কোপা আমেরিকা খেতাব জিতল আর্জেন্টিনা, অন্যদিকে ৫৩ বছর পর ইউরো জিতল ইতালি।  এবার জোর খবর,  সম্ভাবনা তৈরি হচ্ছে, যেখানে দুই মহাদেশের এই দুই চ্যাম্পিয়ন দেশ মুখোমুখি হতে পারে। অর্থাৎ আর্জেন্টিনা আর ইতালির একটি ম্যাচে মুখোমুখি দেখা হতে পারে।

বেশ কিছু রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল (CONMEBOL) যোগাযোগ করেছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা উয়েফার (UEFA)সঙ্গে, যাতে একটি ম্যাচ খেলা হয় আর্জেন্টিনা ও ইতালির মধ্যে। আপাতত বিষয়টি প্রাথমিক আলোচনার মধ্যেই রয়েছে। কারণ করোনা পরিস্থিতির জেরে অপেক্ষা করতে হবে মেসি ও বোনুচ্চিদের, তা বলাই যায়।  ম্যাচটি ২০২২ বিশ্বকাপের আগেই আয়োজন করার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: EURO FINAL: বর্ণবিদ্বেষী মন্তব্যের সপাট জবাব দিলেন Marcus Rashford

তবে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন দেশগুলির মধ্যে এই ধরণের ম্যাচ নতুন কিছু নয়। এর আগে অন্তত ২ বার এমন হয়েছিল। ১৯৮৫ ও ১৯৯৩ সালে। সেই সময়ে এই ম্যাচটির বিজয়ীকে আর্তেমিও ফ্র্যাঙ্ক ট্রফি দেওয়া হত। ১৯৮৫ সালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম সেই ট্রফি জিতেছিল ফ্রান্স। আবার ১৯৯৩ সালে ডেনমার্ককে হারিয়ে ট্রফি তুলেছিল আর্জেন্টিনা।

এখন অবশ্য সমস্ত কনফেডারেশনের বিজয়ীদের মধ্যে ফিফা কনফেডারেশনস কাপ (FIFA Confederations Cup) খেলা হয়। যদিও তা শেষবার রাশিয়াতে ২০১৭ সালে খেলা হয়েছিল। সেই ম্যাচ জিতেছিল জার্মানি।

.