২০২১ সালের ক্রিকেট বিশ্বকাপ থেকেই বড়সড় বদল আনছে ICC

ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

Updated By: Mar 11, 2020, 02:49 PM IST
২০২১ সালের ক্রিকেট বিশ্বকাপ থেকেই বড়সড় বদল আনছে ICC

নিজস্ব প্রতিবেদন: সদ্য সমাপ্ত আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে রিজার্ভ ডে না থাকায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। বিশ্বকাপ শেষে হয়েছে সবে তিন দিন পেরোতে না পেরোতেই নড়েচড়ে বসল আইসিসি। নিয়ম বদলে গেল নক আউটের। ২০২১ সালে মেয়েদের ওডিআই বিশ্বকাপে নকআউটের সব ম্যাচেই থাকছে রিজার্ভ ডে।

২০২০ সালের আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে ছিল না কোনও রিজার্ভ ডে। আইসিসির নিয়ম ছিল , সেমি ফাইনাল ম্যাচ না হলে গ্রুপ পর্বে যে দলের পয়েন্ট বেশি ছিল তারাই জয়ী হবে। ভারতীয় দল গ্রুপ শীর্ষে থেকে সেমিতে উঠেছিল। গ্রুপের চারটি ম্যাচই জেতায় ভারতের পয়েন্ট ছিল ৮।  অন্যদিকে প্রতিপক্ষ ইংল্যান্ডের পয়েন্ট ছিল ৬। পয়েন্ট বেশি যার, ফাইনালে উঠবে সেই দল। বৃষ্টিতে ম্যাচ পণ্ড হওয়ায় ফাইনালে খেলে ব্লু ব্রিগেড। তারপর থেকেই নক আউটের রিজার্ভ ডে-র জন্য সরব হয়ে ওঠে অনেকেই।

শেষ পর্যন্ত দাবি মেনে এবার বিশ্বকাপে নক আউট পর্বে রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নিল আইসিসি। ২০২১ সালে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপের তিনটি নক আউট ম্যাচেরই রিজার্ভ ডে রেখেই আজ সূচি প্রকাশ করেছে আইসিসি।  নিউ জিল্যান্ডে ৬টি ভেনুতে হবে বিশ্বকাপের ৩১টি ম্যাচ। ৬ ফেব্রুয়ারি থেকে শুরু মেয়েদেন ক্রিকেট বিশ্বকাপ। ২০২১ সালের ৩ এবং ৪ মার্চ হবে দুটি সেমি ফাইনাল। ফাইনাল হবে ৭ মার্চ, ২০২১। আটটি দল রাউন্ড রবিন লিগে প্রত্যেকের সঙ্গে প্রত্যেকে খেলার পর চারটি দল সেমি ফাইনালে উঠবে।

আরও পড়ুন - আইপিএলে এবার একমাত্র বাংলাদেশি বুলবুল! খেলবেন না, বল ছুড়বেন

.