ভারতীয় ফুটবলে ইতিহাস- ২০১৭ সালের যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ভারত

ভারত কোনওদিন বিশ্বকাপ ফুটবলে খেলেনি, হয়তো অদূর ভবিষ্যতেও খেলবে না। তবে ভারতে হবে বিশ্বকাপ। ২০১৭ সালের যুব বিশ্বকাপ হবে । অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল ভারতে হচ্ছে, এই কথাটা সরকারিভাবে ঘোষণা হয়ে যাবে একটু পরেই। দীর্ঘ টালবাহানার পর ভারতে বসছে এই যুব বিশ্বকাপের আসর। ফিফা থেকে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে এই বিষয়ে জানানো হয়েছে।

Updated By: Dec 5, 2013, 09:43 PM IST

ভারত কোনওদিন বিশ্বকাপ ফুটবলে খেলেনি, হয়তো অদূর ভবিষ্যতেও খেলবে না। তবে ভারতে আয়োজিত হবে বিশ্বকাপ ফুটবল। ২০১৭ সালের যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ভারত। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল ভারতে হচ্ছে, এই কথাটা সরকারিভাবে ঘোষণা হয়ে যাবে একটু পরেই। দীর্ঘ টালবাহানার পর ভারতে বসছে এই যুব বিশ্বকাপের আসর। ফিফা থেকে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে এই বিষয়ে জানানো হয়েছে।

ভারত ছাড়াও আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আজারবাইজান, উজবেকিস্তানের মত দেশেরাও আয়োজক হিসাবে আবেদনপত্র জমা দিয়েছিল। পরিকাঠামোগত ও সরকারি জটিলতা থাকলেও শেষ অবধি তা কেটে যাওয়ায় ভারতকে ২০১৭ যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হল।

ভারতকে যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দিয়ে ফিফা বুঝিয়ে দিল বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশকে নিয়ে তাদের অনেক পরিকল্পনা আছে। কাতার কোনওদিন বিশ্বকাপে খেলেনি, ফিফা ক্রমতালিকাতেও তারা অনেক পিছনে। তবুও তারা ২০২২ বিশ্বকাপের আয়োজন করার দায়িত্ব পেয়েছে। ভারতকে নিয়েও কী এমন পরিকল্পনা আছে! তারই একটা প্রহর গণমা শুরু হল।

.