World's Six Most Expensive Mangoes: ভারতেই চাষ হয় এই আম, দাম শুনলে চোখ কপালে উঠবে!

World's Six Most Expensive Mangoes: জবলপুরে এক চাষি তাঁর বাগানে এই আমের গাছ পাহারা দেওয়ার ব্যবস্থা করেছিলেন। তিন জন পাহারাদার ও ছটি কুকুর ওই বাগান পাহারা দিত। ২ লক্ষ ৭০ হাজার টাকা প্রতি কেজি দরে ওই আম বিক্রি করেন তিনি। 

May 09, 2023, 19:26 PM IST
1/6

মিয়াজাকি আম

শতরূপা কর্মকার: বিশ্বের সবচেয়ে দামি আম হল জাপানের মিয়াজাকি আম। এর প্রতি কেজি আমের দাম প্রায় আড়াই থেকে তিন লাখ টাকার মতো। সম্প্রতি মধ্যপ্রদেশের জবলপুরে এক চাষি তাঁর বাগানে এই আমের গাছ পাহারা দেওয়ার ব্যবস্থা করেছিলেন। তিন জন পাহারাদার ও ছটি কুকুর ওই বাগান পাহারা দিত। ২ লক্ষ ৭০ হাজার টাকা প্রতি কেজি দরে ওই আম বিক্রি করেন তিনি।   

2/6

কোহিতুর আম

কোহিতুর আম পশ্চিমবঙ্গে মালদায় সবচেয়ে বেশি আম চাষ হলেও সবচেয়ে দামি আম চাষ হয় মুর্শিদাবাদে। বাংলায় চাষ হওয়া আমের প্রজাতির মধ্যে কোহিতুর হল সবচেয়ে দামি। এর প্রতি পিসের মূল্য ১৫০০- ৩০০০ টাকার মতো।  

3/6

আলফানসো আম

ফলের রাজা আম হলেও আলফানসোকে আমেদের রাজা বললে ভুল হবে না। শুধু ভারতেও নয় সারা বিশ্বে এই আলফানসো আমের বেশ কদর আছে। স্বাদে ও গন্ধে ভরপুর এই আমের দাম প্রায় ৩০০০ টাকা প্রতি ডজন। 

4/6

নূর জাহান আম

মধ্য প্রদেশের আলিরাজপুর জেলায় নূর জাহান আমের চাষ হয়। এর প্রতি কেজি প্রায় ১০০০ টাকা।

5/6

সিন্ধ্রি আম

পাকিস্থানে প্রসিদ্ধ আমগুলির মধ্য সিন্ধ্রি আম বেশ দামী। সিন্ধ্রি আম ৫০০ টাকা প্রতি কেজিতে বিক্রি হয়ে থাকে।

6/6

কারাবাও আম

কারাবাও বা ফিলিপিনো আম বিশ্বের আন্যতম দামী আমের প্রজাতিগুলির মধ্যে একটি। এটিকে মানিলা আম বলেও জানা যায়। কারাবাওয়ের প্রতি কেজি আমের মূল্য ২০০-৩০০ টাকা।