Woman Reservation Bill: মহিলা সংরক্ষণ বিলটাই অসম্পূর্ণ, সংসদে দাঁড়িয়ে কী যুক্তি দিলেন রাহুল?

Sep 20, 2023, 18:58 PM IST
1/6

দেশের সংসদ ও বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের জন্য বিল এনেছে কেন্দ্র সরকার। সংসদের এনিয়ে বিতর্কে যোগ দিয়ে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেন, বিলটি একেবারেই অসম্পূর্ণ কারণ ওই বিলে ওবিসিদের জন্য কোনও সংরক্ষণ দেওয়া হয়নি।  

2/6

বিলটি নিয়ে কংগ্রেস ইতিমধ্যেই সুর চড়িয়েছে যে রাজীব গান্ধীর আমলে এরকম একটি চেষ্টা করা হয়েছিল। সেই বিলে কিছুটা রদবদল ঘটিয়ে এটিকে ফের আনা হয়েছে। কিন্তু বিল পাস হয়ে গেলেও তা কার্যকর হতে কতটা সময় লাগবে তা এখনও স্পষ্ট নয়। কারণ এর জন্য ডিলিমিটেশন করতে হবে। তার জন্য জনগণনা করতে হবে। তার জন্য অনেকটাই সময় লাগবে।  

3/6

বুধবার সংসদে তাঁর বক্তব্য রাহুল গান্ধী মহিলা সংরক্ষণ বিলকে সমর্থন করেন।  তার পরেই তিনি বলেন এই বিল আজই কার্যকর করা যেত। কিন্তু এই বিল সম্পূর্ণ হত যদি ওবিসিদের জন্য এখানে সংরক্ষণ থাকতো। ওবিসি মহিলারও সংরক্ষণ পাওয়া যোগ্য।

4/6

দেশের মহিলাদের জন্য মহিলা সংরক্ষণ বিল অত্যন্ত বড় পদক্ষেপ। তবে বিরোধীরা যখনই জাতপাত ভিত্তিক জনগণনার দাবি তুলল তখনই দেশের মানুষের মনোযোগ ঘুরিয়ে দেওয়ার জন্য এরকম এক পদক্ষেপ করল সরকার।  

5/6

আমাদের রাষ্ট্রপতি একজন মহিলা। উনি তপসিলি উপজাতি সম্প্রদায়ের মানুষ। নতুন যে সংসদ ভবনে অধিবেশ শুরু হল সেখানে এমন একটি বিল আনার সময়ে রাষ্ট্রপতি উপস্থিত থাকলে ভালো হতো।

6/6

এই বিলকে আমার অসম্পূর্ণ বলে মনে হচ্ছে যখন দেখি কেন্দ্র সরকারের ৯০ সেক্রটারির মধ্যে মাত্র ৩ জন ওবিসি সম্প্রদায়ভূক্ত।