Cyclone Dana: রিমাল আমফান ফণীকেও ছাপিয়ে যাবে 'ডানা'? দগদগে ঘায়ের স্মৃতি ফেরাবে ভয়ংকর এই ঘূর্ণিঝড়?

Cyclone Dana: মৎস্যজীবীদের জন্য রয়েছে বিশেষ সতর্কবার্তা। সোমবার থেকেই সমুদ্রে নামতে নিষধ করা হচ্ছে পর্যটকদের। বিশেষত পুরীতে পর্যটকদের সতর্ক করা হচ্ছে।

| Oct 22, 2024, 13:14 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবহাওয়া দফতর বলছে, আজ, মঙ্গলবার বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করবে। আগামীকাল, বুধবার থেকে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের সব জেলাতেই হবে বৃষ্টি। মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। গতকাল সোমবার থেকেই পুরীতে সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে পর্যটকদের। সেই সঙ্গে বাংলার উপকূলীয় অঞ্চলের বাসিন্দাদেরও সতর্ক করা হচ্ছে। আগামীকাল, বুধবারের মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে 'ডানা'।

1/6

ঘণ্টায় ১২০

কাতারের নাম দেওয়া এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১২০ কিলোমিটারের মতো! 

2/6

ল্যান্ডফল?

আজ, মঙ্গলবার সন্ধে থেকে শুক্রবার সকালের মধ্যে এটির ল্যান্ডফল হতে পারে বলে আশঙ্কা। খুব বেশি আশঙ্কা বৃহস্পতিবার রাতেই।

3/6

'সিভিযার সাইক্লোনিক স্টর্ম'

ল্যান্ডফলের সময় এটি 'সিভিযার সাইক্লোনিক স্টর্ম' হয়ে উঠবে। অর্থাৎ, তখন এটি অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে উঠবে। আর তখনই এর নাম হবে 'ডানা'। 

4/6

পুরী থেকে সাগরদ্বীপ

এখনও পর্যন্ত আবহাওয়া বিজ্ঞানীরা যতটুকু আঁচ পেয়েছেন, তাতে তাঁরা মনে করছেন ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝে কোথাও একটা 'ডানা'র ল্যান্ডফল হওয়ার প্রবল আশঙ্কা।

5/6

ঝোড়ো হাওয়া, উত্তাল সমুদ্র

এর জেরে ঝোড়ো হাওয়া বইতে পারে। খুব স্বাভাবিক ভাবেই সমুদ্র উত্তাল থাকবে। আজ, মঙ্গলবারের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। আগামীকাল, বুধবার থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তাঁদের। 

6/6

কতটা ভয়ংকর?

আশঙ্কা করা হচ্ছে, বৃহস্পতিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার! দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আজ, মঙ্গলবার বিকেল বা রাত থেকেই আবহাওয়া পরিবর্তনের প্রভাব পড়বে। নিম্নচাপের প্রভাবে উপকূলে ঝোড়ো হাওয়া বইবে, বৃষ্টি হবে। এখন, প্রশ্ন হল, এই ঝড় কি অতীতের রিমাল আমফান ফনীর চেয়েও ভয়ংকর হবে? কে জানে, সেটাই এখন বিচার-বিশ্লেষণ করে দেখছেন আবহাওয়াবিদেরা।