Stroke: কেন কমবয়সীদের এত স্ট্রোক হচ্ছে? এখনই সাবধান হতে হবে...

Stroke: আগে স্ট্রোকে আক্রান্ত হতেন মূলত প্রবীণ বা বয়স্করাই। কিন্তু এখন তা আর নেই। এখন তরুণ প্রজন্মদের মধ্যেও দেখা যাচ্ছে এই প্রবণতা। গবেষণা বলছে, ৪৫ এবং তার চেয়েও কম বয়সীদের মধ্যে স্ট্রোকের আশঙ্কা ১০-১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এমনকী, ৩০ বছরের কম বয়সেও স্ট্রোক হচ্ছে অন্তত ৭-৯ শতাংশ ক্ষেত্রে। কী কারণে তরুণদের মধ্যে বাড়ছে এই রোগ?  

Nov 06, 2023, 17:38 PM IST
1/5

স্ট্রেস

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘ সময় ধরে স্ট্রেসে বা মানসিক চাপে ভুগলে ভাস্কুলার প্রদাহ, হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের ঝুঁকি তৈরি হয়৷ স্ট্রেস শরীরে যেকোনও কাজে বাধা সৃষ্টি করে।

2/5

ধূমপান

ধূমপান স্বাস্থ্যের পক্ষে খারাপ হওয়া সত্ত্বেও অনেকেই এই নেশা ত্যাগ করতে পারেন না। এই নেশাই অনেককে ঠেলে দেয় মৃত্যুর মুখে। কমবয়সী অনেকেই ধূমপানে আসক্ত তাই তাঁদের স্ট্রোকের প্রবণতাও বৃদ্ধি পাচ্ছে।

3/5

দূষণ

দূষণে ভরা আবহাওয়া স্ট্রোকের অন্যতম কারণ। ন্যানো পার্টিকল, কার্বন মনোক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং নাইট্রোজেন ডাই অক্সাইড নিয়ে গঠিত দূষিত বায়ু। যখন আমরা নিশ্বাস নিই, তখন এই ক্ষুদ্র কণাগুলি ফুসফুসে ঢোকে। পরে তা আমাদের শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়ে। শরীরকে ভিতর থেকে দূষিত করে দেয়। যা স্ট্রোকের আশঙ্কাকে বাড়িয়ে তোলে।

4/5

জাঙ্ক ফুড

তরুণ প্রজন্মের মধ্যে খাদ্যাভ্যাস সংক্রান্ত নানান সমস্যা দেখা দিচ্ছে। অনেকের খাবার খাওয়ার ব্যবধান অনেক বেশি হচ্ছে। আবার অনেকেই ফাস্ট ফুডে অভ্যস্ত হয়ে উঠছে। তাই বাড়ছে স্ট্রোকের সমস্যা।  

5/5

ডায়াবেটিস

চিকিৎসকদের মতে, ডায়াবেটিস আক্রান্তদের স্ট্রোকের ঝুঁকি থাকে। কর্মক্ষেত্রের চাপ, আধুনিক ব্যস্ত জীবনের জটিলতা হাইপারটেনশনের সমস্যা ডেকে আনছে। ফলে  ডায়াবেটিসের সমস্যা দেখা দিচ্ছে। তাই সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্ট্রোক।