Pegasus কান্ডে এখনও পর্যন্ত যা যা ঘটেছে...

অমিত শাহ-কে আক্রমনের প্রতিবাদে তিনি বলেন "আপ ক্রোনোলজি সামঝিয়ে" 

Oct 27, 2021, 13:34 PM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজনীতিবিদ, সাংবাদিক এবং অন্যদের টার্গেট করার জন্য ইসরায়েলি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করার অভিযোগের বিষয়ে বিরোধীদের আক্রমণের প্রতিবাদে, এটিকে বাধা প্রদানকারী এবং বিঘ্ন ঘটানোর প্রতিবেদন বলে অভিহিত করেন। তিনি অভিযোগ করেন যে রিপোর্টটি সংসদে বিঘ্ন ঘটানোর জন্য করা হয়েছিল, এমনকি তিনি এমন একটি বাক্যাংশ ব্যবহার করেছিলেন যা তার সমালোচকরা প্রায়শই তাকে লক্ষ্য করার জন্য ব্যবহার করে থাকেন। বাক্যাংশটি হল "আপ ক্রোনোলজি সামঝিয়ে"।

1/6

প্রথম সামনে আসা

The first time

১৮ জুন সন্ধ্যায়, দ্য ওয়্যার জানায় যে ৪০ টিরও বেশি ভারতীয় সাংবাদিকের ফোন নম্বর একটি অজ্ঞাত সংস্থার হ্যাকিং তালিকায় রয়েছে যারা ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে। প্রতিবেদনে বলা হয়, ফরেনসিক পরীক্ষায় কিছু ডিভাইসে মিলিটারি-গ্রেড স্পাইওয়্যারের উপস্থিতি নিশ্চিত করেছে। দ্য ওয়্যারের তথ্য বিশ্লেষণে দেখা গেছে যে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ২০১৮ এবং ২০১৯ এর মধ্যে বেশিরভাগ সাংবাদিককে টার্গেট করা হয়েছিল। প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে যে এনএসও গ্রুপ, যারা পেগাসাস বিক্রি করে তারা দাবি করেছে যে এটি কেবলমাত্র "পরীক্ষিত সরকারগুলিকে" তাদের স্পাইওয়্যার সরবরাহ করে।

2/6

সরকারি প্রতিক্রিয়া

govt reaction

দ্য ওয়্যার তার প্রতিবেদন প্রকাশ করার কয়েক মিনিটের মধ্যে, কেন্দ্র প্রতিক্রিয়া জানায় এবং বলে যে অভিযোগের কোন সুনির্দিষ্ট ভিত্তি নেই। সরকার জানায় যে "ভারত একটি শক্তিশালী গণতন্ত্র যা মৌলিক অধিকার হিসাবে তার সমস্ত নাগরিকের গোপনীয়তার অধিকার নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ"। সরকারি তরফে আরও জানান হয় যে, "সরকারি সংস্থাগুলির দ্বারা কোনও অননুমোদিত বাধা দেওয়া হয়নি। নির্দিষ্ট লোকেদের উপর সরকারী নজরদারি সংক্রান্ত অভিযোগের কোনও সুনির্দিষ্ট ভিত্তি বা সত্য এর সাথে যুক্ত নেই"।

3/6

কারা আছে তালিকায়

who are on the list

শুধু সাংবাদিকরা নয়, পরে প্রকাশ করা হয় যে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে হ্যাকিংয়ের জন্য দুই কেন্দ্রীয় মন্ত্রী, তিনজন বিরোধী নেতা এবং ভারতের অনেক ব্যবসায়ী ও কর্মী সহ ৩০০ টিরও বেশি ভারতীয়ের মোবাইল ফোন হ্যাক করা হয়েছে। প্রতিবেদনে উঠে এসেছে যে ইসরায়েলি ফার্ম এনএসও গ্রুপের মিলিটারি-গ্রেড পেগাসাস স্পাইওয়্যার বিশ্বের সরকারগুলি ৫০টি দেশের ৫০,০০০-এরও বেশি লোকের উপর নজরদারি করতে ব্যবহার করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি তদন্তে জানা গেছে যে পেগাসাস AWS এবং অ্যামাজন ক্লাউডফ্রন্টের মতো বাণিজ্যিক পরিষেবার মাধ্যমে ফোন এবং রাউট ডেটার সাথে আপস করেছে। বেশ কিছু বিশিষ্ট অ্যাক্টিভিস্টের টেলিফোন নম্বরও পেগাসাস প্রজেক্টের দ্বারা অ্যাক্সেস করা একটি ফাঁস হওয়া ডাটাবেসের অংশ। ফরাসি প্রেসিডেন্ট সহ ১৪ জন বর্তমান এবং প্রাক্তন দেশনেতা এই তালিকায় ছিলেন বলে জানা গেছে। এছারাও AASU (অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন) থেকে সমুজ্জল ভট্টাচার্য এবং উলফা (ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ আসাম)-এর আলোচনাপন্থী দল থেকে অনুপ চেটিয়া -- সম্ভাব্য স্পাইওয়্যার টার্গেটের ফাঁস হওয়া তালিকায় রয়েছেন৷

4/6

NSO-র দাবি

NSO's claim

ইসরায়েলের এনএসও গ্রুপ বলেছে যে তাদের বিরুদ্ধে অভিযোগ মিথ্যা এবং বিভ্রান্তিকর। "ফরবিডেন স্টোরিজের প্রতিবেদনটি ভুল অনুমান এবং অপ্রমাণিত তত্ত্বে পূর্ণ যার উত্সগুলির নির্ভরযোগ্যতা এবং স্বার্থ সম্পর্কে গুরুতর সন্দেহ তৈরি করে৷ মনে হচ্ছে অজ্ঞাত সূত্রগুলি এমন তথ্য সরবরাহ করেছে যার কোনও বাস্তব ভিত্তি নেই এবং বাস্তবতা থেকে অনেক দূরে"।

5/6

কংগ্রেসের এবং এডিটারস গিল্ডের দাবি

what congress demands

পেগাসাস স্পাইওয়্যার ইস্যুতে সরকারকে "রাষ্ট্রদ্রোহ" এবং জাতীয় নিরাপত্তার সাথে আপস করার অভিযোগ এনে, কংগ্রেস স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বরখাস্ত করার এবং এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর "ভুমিকার" তদন্তের দাবি জানিয়েছে।  পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে সাংবাদিক এবং রাজনীতিবিদদের উপর ব্যাপক নজরদারির বিষয়ে মিডিয়া রিপোর্টের উপর ভিত্তি করে, এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া এই স্নুপিংয়ের জন্য একটি স্বাধীন সুপ্রিম কোর্ট-নিয়ন্ত্রিত তদন্তের দাবি করে।

6/6

SIT তদন্তের জন্য আবেদন সুপ্রিম কোর্টে

SIT Investigation plea in supreme court

সাংবাদিক, কর্মী, রাজনীতিবিদ এবং অন্যান্যদের উপর ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে সরকারী সংস্থাগুলির দ্বারা স্নুপিংয়ের রিপোর্টে একটি বিশেষ তদন্তকারী দল (এসআইটি) দ্বারা আদালতের তত্ত্বাবধানে তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করা হয়৷ অ্যাডভোকেট এমএল শর্মার দায়ের করা পিটিশনে বলা হয় যে পেগাসাস কেলেঙ্কারি একটি গুরুতর উদ্বেগের বিষয় এবং ভারতীয় গণতন্ত্র, বিচার বিভাগ এবং দেশের নিরাপত্তার উপর একটি গুরুতর আক্রমণ এবং নজরদারির "বিস্তৃত এবং দায়িত্বহীন" ব্যবহার "নৈতিকভাবে বিকৃতকারী"।  ২৭ অক্টোবর পেগাসাস কাণ্ডে তদন্তের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নজরদারিতে নিরপেক্ষ কমিটি দিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়। কমিটির মাথায় থাকবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আরভি রবীন্দ্রণ। এছাড়া থাকবেন অলোক যোশী এবং সাইবার সিকিওরিটি ও ফরেনসিক বিশেষজ্ঞ। আট সপ্তাহের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আদালত সূত্রে খবর, বুধবারের শুনানিতে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করেন বিচারপতি। কেন্দ্রের জবাব সন্তোষজনক নয় বলে জানান তিনি।