ওয়াশিং মেশিন থেকে ফুট মসাজর, আন্দোলনরত কৃষকদের সেবায় কী নেই!

Dec 12, 2020, 13:38 PM IST
1/5

সিংঘু সীমান্তে ২৭ নভেম্বর থেকে ধর্নায় বসেছেন কয়েক হাজার কৃষক। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তাঁদের আন্দোলন চলছে। প্রবল শীতের মধ্যেই অবস্থান বিক্ষোভে বসে রয়েছেন কৃষকরা।

2/5

ট্রাক্টর, ট্রলিকেই ঘরের মতো করে বানিয়ে ফেলছেন কৃষকরা। খাদ্য সামগ্রী থেকে শুরু করে শোয়ার ব্যবস্থা, সবই রয়েছে সেখানে। কৃষকরা ধরেই নিয়েছেন, অনির্দিষ্টকালের জন্য তাঁদের আন্দোলনে থাকতে হবে। তাই সবরকম ব্যবস্থা তাঁরা করেছেন।

3/5

ওয়াশিং মেশিন, রোটি মেকার, ফুট মসাজর, কী নেই! সকাল উঠে কৃষকরা স্নানের পর ব্রেক ফাস্ট সেরে ধর্নাস্থলে হাজির হন। সেখানেই আন্দোলনের পরবর্তী পদক্ষেপ ঠিক হয়। তার পর দুপুরে তাঁরা আবার ফিরে আসেন। দুপুরে লঙ্গরে খাবার খেয়ে বিশ্রাম নেন। তখনও নিজেদের মধ্যে আন্দোলন নিয়ে আলোচনা করেন কৃষকরা।

4/5

সময় কাটানোর জন্য তাসের আসর বসছে। কমবয়সী কৃষকরা অন্য কাজও করছেন। এর পর সন্ধ্যের চায়ের আড্ডা চলে। তার পর রাতের খাবার তৈরির প্রস্তুতিও শুরু হয়ে যায়। এভাবেই আপাতত চলছে কৃষকদের অবস্থান বিক্ষোভ।  

5/5

সিংঘু সীমান্তে বহু মহিলা কৃষকও রয়েছেন। রান্নার কাজের দায়িত্ব তাঁদের। তবে আন্দোলনের শুরুর দিকে মহিলা কৃষকদের সংখ্যাটা কমই ছিল। সরকার ইতিমধ্যে মহিলা ও শিশুদের সরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু কৃষকরা কোনও কথা শুনতে রাজি নন।