খুঁটিপুজোর ভিড় এড়াতে, অভিনব উদ্যোগ বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের

Jul 01, 2020, 18:40 PM IST
1/5

করোনা আবহে দুর্গাপুজো হবে কিনা তাই নিয়ে এখন থেকেই শুরু হয়েছে জল্পনা। কিন্তু, তাই বলে রথের সময়ে রীতি মেনে খুঁটিপুজো হবে না তা আবার হয় নাকি। কিন্তু করোনা পরিস্থিতিতে এলাকাবাসীর বেশি ভিড়ও তো কাম্য নয়। তাহলে উপায় কী? সেখানেই অভিনব পদক্ষেপ করলেন বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের সদস্যরা। 

2/5

উল্টো রথের দিন সকাল সকাল গাড়ি নিয়ে সোজা কুমোরটুলিতেই পৌঁছে গেলেন বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের সদস্যরা। প্রতিমা শিল্পী মিন্টু পালের ঘরেই রীতিমতো পুরোহিত দিয়ে সেরে ফেললেন কাঠামো পুজো। ঠিক যেমন বাড়ির পুজোয় এই সময়ে কাঠামো পুজো করা হয়।

3/5

তবে, বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবই যে এমন অভিনব সিদ্ধান্ত নিয়েছেন তা নয়। অনেক ক্লাবই রথের এই সময়টায় ঘটা করে খুঁটিপুজো করে থাকে। কিন্তু এবারে তা করলে এলাকাবাসীর ভিড় হওয়ার আশঙ্কা থেকেই যায়। তাই করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে অনেকেই পুরোহিত নিয়ে সোজা পৌঁছে যাচ্ছেন কুমোরটুলিতে। সেখানেই সেরে ফেলছেন কাঠামোপুজো।

4/5

মাঠে না করে হঠাত্ প্রতিমা শিল্পীর ঘরে? বিবেকানন্দ স্পোর্টিং ক্লাবের পুজো উদ্যোক্তারা জানালেন, "পাড়ার মধ্যে করলে যতই সাবধানতা নেওয়া হোক, ভিড়ের সম্ভাবনা থেকেই যায়। তাই এটাই একমাত্র উপায়।"

5/5

খুঁটিপুজো আদৌ কোনও শাস্ত্রসম্মত বিধি কিনা তাই নিয়ে যুক্তি পাল্টা যুক্তি থাকতেই পারে। কিন্তু, করোনা আবহেও যে একটু বেশ পুজো পুজো ভাব কুমোরটুলির প্রতিমা তৈরির ঘরগুলিতে তা বলাই যায়।