Health and Hygiene: স্নান করতে করতে মূত্রত্যাগের অভ্যাস ছাড়ুন, না হলে...

Jan 31, 2023, 19:33 PM IST
1/5

স্নানের সময় প্রস্রাব বিপজ্জনক

স্নানের আগে প্রস্রাব করার ঘটনা স্বাভাবিক হতে পারে। তবে কিছু মানুষ আছেন যাঁরা স্নানের সময় অর্থাৎ শরীরে জল পড়ার সঙ্গে সঙ্গেই মূত্রত্য়াগ করেন। অর্থাৎ, যাঁদের এই অভ্যাস আছে তাঁরা কিন্তু একসঙ্গে দু'টি কাজ করেন। তবে অনেকেরই হয়তো জানা নেই, স্নানের সময় প্রস্রাবের অভ্যাস হতে পারে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। কেন স্নানের সময় প্রস্রাব বিপজ্জনক?

2/5

শ্রোণী বা পেলভিক পেশী দুর্বল হয়

  চিকিৎসকদের ধারণা, স্নানের সময় প্রস্রাব করা মহিলাদের জন্য বেশি ক্ষতিকর। এর প্রধান কারণ হলো, মেয়েরা যখন দাঁড়িয়ে প্রস্রাব করার চেষ্টা করেন, তখন তাঁরা মূত্রাশয় সম্পূর্ণ খালি করতে পারেন না। ফলে শ্রোণী বা পেলভিক পেশীতে বেশি চাপ পড়ে ও তা ধীরে ধীরে দুর্বল হয়ে যায়। অন্যদিকে পুরুষদের প্রোস্টেট গ্ল্য়ান্ড থাকায় তারা দাঁড়ানো অবস্থায়ও ঠিকমতো প্রস্রাব করতে পারেন। যদিও নারী-পুরুষ যেই হন কারও উচিত নয় স্নানের করতে করতে প্রস্রাব করা।  

3/5

মূত্রাশয় দুর্বল হতে পারে

আপনি যখন স্নানের সময় জলের কুলকুল শব্দের সঙ্গে প্রস্রাব করেন তখন কিন্তু তা অভ্যাসে পরিণত হয়। এক্ষেত্রে আপনি কিন্তু মূত্রাশয়কে শিক্ষা দিচ্ছেন যে, এটি জলের শব্দ পেলেই সংকুচিত হবে। আর এই কারণে অভ্যাসবশত জলের শব্দ পেলেই এ ধরনের মানুষজন যেখানে সেখানে মূত্রত্যাগ করতে পারেন। বিশেষজ্ঞের মতে, এই অভ্যাস পেলভিক ফ্লোর ডিসফাংশনের কারণ হতে পারে। এ ধরনের ব্যক্তিদের কোনও শব্দ শুনলেই প্রস্রাব হয়ে যেতে পারে।  

4/5

বাথরুম কিন্তু টয়লেট নয়

বিশেষজ্ঞের মতে, বাথরুম আর টয়লেট দুটো আলাদা স্থানে হওয়া ভালো। তবে স্নানের সময় আপনি যদি শাওয়ারের সঙ্গে প্রস্রাব করেন তাহলে স্নানের স্থানটি কিন্তু নোংরা হবে। অথচ স্নানের জায়গা পরিষ্কার রাখা উচিত সবারই।  

5/5

প্রস্রাবে সংক্রমণের ঝুঁকি

চিকিৎসকরা পরামর্শ দেন, আপনার যদি মূত্রনালিতে সংক্রমণ (ইউটিআই) থাকে আর আপনি পাবলিক টয়লেট কিংবা বাথরুম ব্যবহার করেন তাহলে এই স্নানের সঙ্গে মূত্রত্য়াগের অভ্যাস এখনই ছাড়ুন। কারণ আপনার প্রস্রাবের জীবাণু বাথরুমে থাকতে পারে ও অন্য কাউকে তা প্রভাবিত করতে পারে। এমনকি আপনি নিজেও ইউটিআই-তে আক্রান্ত হতে পারেন। তাই স্নানের সময় সবারই সতর্ক থাকা উচিত।