অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজ শুরু, বাবরি মসজিদের সমান হবে ক্ষেত্রফল

Aug 23, 2020, 17:26 PM IST
1/5

১৪০০ বর্গ মিটার জমির উপর ছিল বাবরি মসজিদ। অযোধ্যায় ধন্নিপুরে যে মসজিদ নির্মাণ হবে সেটির ক্ষেত্রফলও হবে বাবরির সমান। রহিম, রসখান, কবিরদের কাজ ও কথা প্রচারের জন্য সেন্টার হবে সেখানে। রাম মন্দিরের পর এবার অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজও শুরু হয়ে গেল।  

2/5

ওই এলাকায় হাসপাতালের দরকার। বহুদিন ধরে সেখানকার বাসিন্দারা এই দাবি জানিয়ে আসছেন। সুন্নি ওয়াকফ বোর্ড-এর জন্য যে পাঁচ একর জমি বরাদ্দ করেছে সেথানে তারা হাসপাতাল তৈরির উপর বেশি জোর দিচ্ছে। তবে রিসার্ট স্কলার-দের জন্য থাকার ব্যবস্থা ও লাইব্রেরি নির্মাণের পরিকল্পনাও রয়েছে। 

3/5

বাবরি মসজিদ আর নাম হবে না। বরং ধন্নিপুর মসজিদ নাম দেওয়ার কথা হচ্ছে। তবে সেটা আলোচনার পরই ঠিক হবে। মন্দির নির্মাণের জন্য গঠিত ইন্ডো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন-এর সচিব আতহার হুসেন জানিয়েছেন, পাঁচ একর জমির বেশিরভাগটাতেই হাসপাতাল তৈরি করা হবে। 

4/5

এদিন ড্রাফটসম্যান টিম সাইটে পৌংছে ট্রোপোগ্রাফি নকশা তৈরি করেছে। কিছুদিন পর সেই নকশা মসজিদ ট্রাস্ট-এর হাতে তুলে দেওয়া হবে। জানানো হবে মোট খরচের হিসাব। ট্রাস্টে এখন সদস্য সংখ্যা নজন।

5/5

মসজিদ সংলগ্ন এলাকায় কালচারাল সেন্টার তৈরি হবে। তবে ইউজিসি-র কাছে সেইসব সেন্টারের জন্য অনুমোদন চাওয়া হবে। সেই সব সেন্টারের বেশিরভাগ জায়গায় রিসার্চ স্কলারদের থাকার ব্যবস্থা করা হবে।