East Bengal's Next Coach: ডার্বির আগেই মশাল-দল তাঁর, লাল-হলুদের হটসিটে এই কোচই, রয়েছে বাংলাদেশের বিরাট যোগ!

Who will be the next coach of East Bengal: আইএসএলে টানা ৪ ম্য়াচ হেরে এখন সবার নীচে ইস্টবেঙ্গল! একটাই প্রশ্ন ডুবন্ত এই তরীকে কে আবার কূলে নিয়ে যাবে? যা আপডেট তাতে করে মনে করা হচ্ছে যে, এই স্প্য়ানিশ নাগরিকই করবেন বাজিমাত

Oct 08, 2024, 15:06 PM IST
1/5

কার্লেস কুয়াদ্রাত

Carles Cuadrat

২৫ এপ্রিল ২০২৩ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৪! ইস্টবেঙ্গলের সঙ্গে কার্লেস কুয়াদ্রাতের মধুচন্দ্রিমা শেষ হয়ে গেলে এক বছরের কিছু বেশি সময়ের পরেই। বেঙ্গালুরু প্রথমবার আইএসএল চ্যাম্পিয়ন করা কোচকে দায়িত্ব দিয়ে লাল-হলুদ ভেবেছিল যে, ভাগ্য়ের বসে যাওয়া চাকা এবার ঘুরে যাবে। কিন্তু না! লাল-হলুদ জনতার চোখের মণি হয়ে গিয়েছিলেন ৫৫ বছরের বার্সেলোনার বাসিন্দা। তবে বিদায়লগ্নে তিক্ততাই হল তাঁর সঙ্গী। চলতি আইএসএলে হারের হ্য়াটট্রিক করে  'গো ব্যাক' স্লোগান শুনেই বিদায় নিতে হয়েছে ক্লেটন সিলভাদের 'প্রফেসর'কে! আপাতত দায়িত্বে বিনো জর্জ! তবে কুয়াদ্রাতের জুতোয় পা গলাবেন কে? বাতাসে প্রবল ভাবে ভাসছিল ২ নাম। তবে এগিয়ে নাকি একজনই!সব ঠিক থাকলে তিনিই হবেন ক্লেটনদের হেডমাস্টার।

2/5

একাধিক কোচের ইন্টারভিউ নিয়েছে ইস্টবেঙ্গল

East Bengal has interviewed several coaches

কোচ আন্তোনিও লোপেজ হাবাস থেকে শুরু করে হুয়ান ফেরান্দো হয়ে স্টাইকোস ভারগেটিস ও ইভান ভুকোমানোভিচের নাম শোনা গিয়েছিল লাল-হলুদের কোচ হিসেবে। চর্চায় ছিলেন বেঙ্গালুরু এফসি-র টেকনিক্যাল ম্যানেজার আলবার্ট রোকাও। গত কয়েক দিন ধরেই লগ্নিকারী সংস্থার কর্তারা একাধিক কোচের সাক্ষাত্‍কার নিয়েছেন বলে খরব। তাদের লক্ষ্য়ই আগামী ১৯ অক্টোবর যুবভারতীয় ক্রীড়াঙ্গনে আইএসএল ডার্বির আগে নতুন কোচের নাম চূড়ান্ত করে ফেলা। সব ঠিক থাকলে এবং কোনও অঘটন না ঘটলে স্পেনীয় কোচ অস্কার ব্রুজোই পা গলাবেন কুয়াদ্রাতের জুতোয়।  

3/5

কে এই অস্কার ব্রুজো? কী তাঁর বায়োডেটা!

Who is this Oscar Brujo? What is his biodata!

বাংলাদেশ প্রিমিয়র ফুটবল লিগে বসুন্ধরা কিংস টানা পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে অস্কারের কোচিংয়ে। ২০১৮ থেকে ২০৪ পর্যন্ত ছ'বছর তিনি কিংসের দায়িত্বে দুরন্ত সফল।  ১১টি শিরোপা জিতিয়েছেন ক্লাবকে। তবে দুই পক্ষের সমঝোতায় গত জুলাইয়ের অস্কারের সঙ্গে কিংসের সফল যাত্রা শেষ হয়েছে।  গত মরসুমে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের প্লে–অফে খেলার সুযোগ পাওয়া এবং ঘরোয়া ফুটবলে ট্রেবল জেতাই ছিল অস্কারের সেরা সাফল্য। ৪৭ বছর বয়সি কোচকে বাংলাদেশের জাতীয় দলের অন্তর্বতীকালীন কোচ হিসেবেও পাওয়া গিয়েছে।   

4/5

অস্কার কতটা চেনেন ভারতীয় ফুটবলকে?

Oscar Brujo knows how much Indian football?

অস্কার কিন্তু শুধুই বাংলাদেশে সফল নন। ২০১৩-১৪ মরসুমে স্পোর্টিং ক্লুব দ্য় গোয়াকে জেতান গোয়া প্রফেশনল লিগও। আইএসএলে মুম্বই সিটি এফসি-র সহকারী কোচও ছিলেন তিনি। ২০১৭-২০১৮ সালে মলদ্বীপের ক্লাব নিউ রেডিয়েন্টে ছিলেন তিনি। সেখানে দিভেই প্রিমিয়র লিগ, মলদ্বীপ এফএ কাপ, প্রেসিডেন্ট'স কাপ ও মালদিভিয়ান এফএ চ্য়ারিটি শিল্ড জিতিয়েছেন।  

5/5

অস্কারের পছন্দের কোনও ফুটবলারকে কি ইস্টবেঙ্গলে দেখা যাবে?

 Will any of Oscar's favorite footballers be seen in East Bengal?

বসুন্ধরার হয়ে খেলা ব্রাজিলীয় তারকা রবসন দা সিলভাকে নাকি ইস্টবেঙ্গলে নিয়ে আসতে চান অস্কার। এমনটাই শোনা যাচ্ছে। দুয়ে দুয়ে চার হওয়ার আরও একটি কারণ রয়েছে। কারণ লাল-হলুদের ব্রাজিলীয় ফরোয়ার্ড ক্লেটন সিলভায় মোহভঙ্গ হয়েছে অনেক আগেই।