Vitamin: বদলাচ্ছে আবহাওয়া, দাপট দেখাচ্ছে জ্বর-সর্দি-কাশি, এই ভিটামিনই করবে কামাল

একদিকে বর্ষার মরসুম, আবার মাঝেমধ্য়ে বৃষ্টি বন্ধ হলে গুমোট গরম অনুভব হয়। এই আবহাওয়া পরিবর্তনে জ্বর-সর্দি-কাশির সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান, তাহলে এই আবহাওয়া পরিবর্তনের সময় সংক্রমণের সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে। সেইজন্য়ে ডায়েটিশিয়ান, ভিটামিন ভিত্তিক খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন।

Jun 26, 2023, 14:55 PM IST
1/5

জিঙ্ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শরীরের ইমিউনিটি বাড়াতে পারে এই ভিটামিন। এই রকম অবস্থাতে ইমিউনিটি ও বিপাকের হার ঠিক রাখতে চাইলে আপনাকে অবশ্যই খেতে হবে এই ভিটামিন। যেমন- মটরশুটি, বাদাম, গোটা শস্য।

2/5

ভিটামিন ই

এই আবহাওয়া বদলে যাওয়ার সময়ে ত্বকের স্বাস্থ্যের নানা সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে ভিটামিন ই এই সমস্যার অন্যতম সমাধান। সেক্ষেত্রে ব্রোকোলি, পালং শাকে এই ভিটামিন পাওয়া যায়।

3/5

ভিটামিন ডি

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং ঋতু পরিবর্তনে নানা ধরনের সংক্রমণ ও রোগের আশঙ্কা থাকে। ভিটামিন ডি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন কিছুক্ষণ রোদে কাটানো। এজন্য একে 'সানশাইন ভিটামিন'ও বলা হয়। তবে কিছু খাবার খেলেও এই পুষ্টি পাওয়া যায়। যেমন- গরুর দুধ, ডিম,মাছ, কমলা লেবুর শরবত, মাশরুম, কড মাছের যকৃতের তেল, গোটা শস্য জাতীয় খাবার।

4/5

ভিটামিন সি

শরীরে ভিটামিন সি অত্য়ন্ত প্রয়োজনীয়। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বাড়তে পারে। এর ফলে সর্দি-কাশি কম হবে। আসুন জেনে নেই এর জন্য কোন খাবারগুলো খাওয়া উচিত। এছাড়াও অন্য় রোগ থেকেও বাঁচাতেও পারে এই ভিটামিন। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া জরুরী। কমলা,পেয়ারা, পেঁপে,আনারস, লেবু, পেয়ারা, আমলকী, কিউই,টমেটো,আলুতে ভিটামিন সি ভালো পরিমাণে থাকে।  

5/5

ভিটামিন বি কমপ্লেক্স

শরীর সুস্থ রাখার জন্য় আপনার অন্যতম হাতিয়ার হতে পারে ভিটামিন বি কমপ্লেক্স। এই ভিটামিনটির অন্দরেই রয়েছে অনেক ভিটামিন। এই প্রতিটি ভিটামিনের জোগানই শরীরে থাকা উচিত। তবেই ভালো থাকবে শরীর। এক্ষেত্রে শাক, সবজি, চিকেন এই ভিটামিন খাবারগুলি খেতে হবে। তবে শুধু ভিটামিন খেয়ে খুব লাভ হবে না। পাশাপাশি আপনাকে অবশ্যই করতে হবে ব্যায়াম। ব্যায়ামের মাধ্যামে শরীর থাকবে ভালো