ছট মামলায় কোনও নির্দেশ দিল না আদালত, বহাল থাকল গ্রিন ট্রাইবুনালের রায়

Nov 19, 2020, 15:20 PM IST
1/10

নিজস্ব প্রতিবেদন: ছট মামলায় কোনও অন্তর্বর্তী রায় দিল না সুপ্রিম কোর্ট। বিচারপতিরা জানালেন দু বছর আগেই এনজিটি যা নির্দেশ দেওয়ার দিয়েছে। কার্যত আরও একবার কেএমডিএর আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট।

2/10

বিচারপতি উদয় ললিতের বেঞ্চে শুনানি হয়।

3/10

অন্যদিকে আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী তিনি তাঁর বক্তব্য জানিয়েছেন, মানুষের কাছে আবেদন করেছেন তারা যেন ভিড় না করে। কোভিড প্রটোকল মেনে চলে।  

4/10

KMDA এর আবেদনের পরিপ্রেক্ষিতে  সুপ্রিমকোর্ট জানিয়েছে,  রবীন্দ্রসরোবরে ছট নয়। শেষ পর্যন্ত গ্রীন ট্রাইবুনালের রায়কে বহাল রাখল সুপ্রিমকোর্ট।

5/10

এই প্রসঙ্গে মুখ্যসচিবকে প্রশ্ন করা হলে তিনি জানান, আদালতের রায় সব সময়ের জন্য শিরোধার্য।

6/10

সুভাষ সরোবরে ছট পূজাতেও না হাইকোর্টের।

7/10

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ডিভিশন বেঞ্চ আগেই নিষেধ করে নির্দেশ দিয়েছিলেন। সেই রায় বহাল রাখলেন বিচারপতি।

8/10

সুভাষ সরোবরে পরিবেশ আদালতের কোন রায় নেই। তাই রায় পুনর্বিবেচনা করার আর্জি জানায় রাজ্য। বিচারপতি জানান, শহরের দুই গুরুত্বপূর্ণ জলাশয় রবীন্দ্র ও সুভাষ সরোবর। তাকে গুরুত্ব দিতেই হবে। পুলিসকে দায়িত্ব নিতে হবে যাতে কেউ প্রবেশ করতে না পারে।

9/10

এই মামলায়  কালীপুজোয় বাজির বিষয় উল্লেখ করে ডিভিশন বেঞ্চ। যেভাবে বাজি নিষিদ্ধ করতে হাইকোর্টের নির্দেশ কার্যকরে রাজ্য চেষ্টা করেছে তা আগামী উৎসবগুলোতে জারি রাখার জন্য পরামর্শ দিয়েছে ডিভিশন বেঞ্চ। 

10/10

যদিও বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের বক্তব্য,  কিছু ক্ষেত্রে শহরে বাজি ফাটানো হয়েছে। যদিও মোটের উপরে বিষয়টি সহনশীল। কলকাতার ক্ষেত্রে নির্দেশ পালিত হলেও, হাওড়ায় যথেচ্ছভাবে বাজি ফেটেছে।