বাজারে ইলিশের দেখা নেই কেন? রুপোলি শস্যের আকালের পিছনে রয়েছে ২টি কারণ

Aug 25, 2020, 15:11 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : ইলিশ ভাপা, সরষে ইলিশ, কচুর শাকে ইলিশ... ইলিশ প্রিয় বাঙালির রসনা তৃপ্তির শতাধিক আইটেম। কিন্তু এবছর ইলিশ কই? বাঙালির পাতে এবছর ইলিশ মেলা ভার। কারণ একটাই। সারি সারি ট্রলার দাঁড়িয়ে আছে নামখানা, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, ডায়মন্ড হারবার জেটিতে। 

2/5

একদিকে লকডাউন ,অন্যদিকে একাধিক গভীর নিম্নচাপ , যার জেরেই এখন বিভিন্ন জায়গায় নোঙর ফেলে দাঁড়িয়ে রয়েছে হাজার হাজার  ট্রলার। যে জাল উঠতো হাজার হাজার ইলিশ, সেই জালই পড়ে রয়েছে ট্রলারে। সারা বছরের যা কিছু দেনা তা মিটিয়ে দিয়ে এই ইলিশের মরশুমে এবার পরিবারের ছেলেমেয়ের মুখে দুটো খাবার তুলে দেবে ভেবেছিলেন মৎস্যজীবীরা। 

3/5

কিন্তু বাধ সেধেছে প্রকৃতি। তাই মাথায় হাত পড়েছে মৎস্যজীবীদের। প্রত্যেক বছরই ডায়মন্ড হারবার, সুলতানপুর, কাকদ্বীপ, নামখানা মৎস্যবন্দরগুলিতে ইলিশ ভর্তি ট্রলার ভেড়ে। তারপর সেখান থেকে ইলিশ চলে যায় বৃহত্তম মৎস্যবন্দর ডায়মন্ড হারবারের নগেন্দ্র বাজার আড়তে। 

4/5

আর তারপরই চলে ডাক, ইলিশ... ইলিশ.. ইলিশ.. কোনওটা ৩০০ তো কোনওটার দাম আবার ৫০০ টাকা। কিন্তু এ বছর ইলিশের দেখা নেই। আড়তে যে পাল্লাটায় টন  টন ইলিশ  উঠত, তা খালি পড়ে রয়েছে। এর ফলে যেমন একদিকে মাথায় হাত পড়েছে মৎস্যজীবীদের, তেমনই মাথায় হাত আড়তদারদেরও।

5/5

হাতে বাকি আর মাত্র একটা মাস। গভীর সমুদ্রের রুপোলি ইলিশ এবারে কি আর পাবেন মৎস্যজীবীরা? ইলিশের ভাপা কি বাঙালির পাতে পড়বে? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।