Purulia: চোখ রাঙাচ্ছে ম্যালেরিয়া, হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা! আতঙ্কে রাজ্যবাসী...

Malaria: বর্ষার শুরুতেই পুরুলিয়ায় ম্যালেরিয়ায় আক্রান্ত ১৬৬ জন। উদ্বেগ বাড়িয়েছে জেলা স্বাস্থ্য দফতরেরও।

Jul 27, 2024, 14:16 PM IST
1/7

ম্যালেরিয়া

মনোরঞ্জন মিশ্র: বর্ষার শুরুতেই পুরুলিয়ায় ম্যালেরিয়ায় আক্রান্ত ১৬৬ জন। বলরামপুর ব্লকে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ঘটনায় আতঙ্কের পরিবেশ দেখা দিয়েছে গ্রামবাসীদের মধ্যে। 

2/7

ম্যালেরিয়া

উদ্বেগ বাড়িয়েছে জেলা স্বাস্থ্য দফতরেরও। খবর পেয়েই ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গুলিতে পরিদর্শনে গেলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক। 

3/7

ম্যালেরিয়া

শনিবার পুরুলিয়ার বলরামপুর ব্লকের বাঁশগড় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ অশোক বিশ্বাস। সেখানে শিশু থেকে বৃদ্ধ প্রায় ৫০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত চিকিৎসাধীন রয়েছেন। ম্যালেরিয়ায় আক্রান্তদের সঙ্গে কথা বললেন। 

4/7

ম্যালেরিয়া

একইসঙ্গে আশাকর্মী এবং স্বাস্থ্য দফতরের টিম গ্রামে গ্রামে গিয়ে অস্থায়ী ক্যাম্প করে সাধারন মানুষের রক্ত পরীক্ষা শুরু করেছেন। ম্যালেরিয়ায় আক্রান্তের লক্ষণ ধরা পড়লেই প্রাথমিক চিকিৎসা করে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করার ব্যবস্থা করছেন স্বাস্থ্য দফতরের ওই টিম। 

5/7

ম্যালেরিয়া

বলরামপুর ব্লকের ম্যালেরিয়ায় আক্রান্তরা বলেন, প্রথমে জ্বর অনুভব হচ্ছে। রক্ত পরীক্ষা করার পর ম্যালেরিয়ার রিপোর্ট ধরা পড়ছে। 

6/7

ম্যালেরিয়া

যদিও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ অশোক বিশ্বাস বলেন, গত বছরের তুলনায় ম্যালেরিয়ার আক্রান্তের সংখ্যা জেলায় বেড়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে বলরামপুর ব্লকে । 

7/7

ম্যালেরিয়া

স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা করা হয়েছে । বেড সংখ্যা বাড়ানোর পাশাপাশি গ্রামে গ্রামে অস্থায়ী শিবির করা হচ্ছে । পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে।