দেশকে এগিয়ে নিয়ে চলেছে দুর্গারা, দেবীপক্ষের সূচনায় দেখে নিন ভারতের ৫ আদিশক্তিকে

Sep 28, 2019, 22:58 PM IST
1/5

মিশন ডিরেক্টর রিতু কারিদহাল শ্রীবাস্তব ও প্রজেক্ট ডিরেক্টরের পদে আছেন বনিতা এম

১৫ জুলাই শ্রীহরিকোটায় ভারতের সব থেকে শক্তিশালী রকেটে করে চাঁদে পাড়ি দেয় চন্দ্রযান-২ স্যাটেলাইট। প্রায় ১,০০০ কোটি টাকার এই অভিযানে মূলে ছিলেন দুই মহিলা বিজ্ঞানী। চন্দ্রযান-২-এর মিশন ডিরেক্টর 'রকেট ওম্যান' রিতু কারিদহাল শ্রীবাস্তব। প্রজেক্ট ডিরেক্টরের পদে ছিলেন বনিতা এম। এঁরাই ছিলেন ভারতের দ্বিতীয় চন্দ্রযানের দুই মূল কান্ডারি।  

2/5

অবনী চতুর্বেদী

যুদ্ধবিমানে সোলো ফ্লাইট অর্থাত্ একা কোনও কো পাইলট ছাড়া যুদ্ধবিমান চালানো সবসময়েই বেশি ঝুঁকিপূর্ণ। আর সেই ঝুঁকিপূর্ণ কাজই নিপুণ হাতে সামলেছেন অবনী চতুর্বেদী। ২০১৮ সালে ভারতের প্রথম মহিলা সোলো পাইলট হিসাবে উড়িয়েছেন মিগ-২১ যুদ্ধবিমান। বায়ুসেনার ডানা আরও শক্তিশালী করেছেন বীরাঙ্গনা। 

3/5

ঝুলন গোস্বামী

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক। বর্তমানে মহিলাদের একদিনের ম্যাচে বিশ্বে সর্বোচ্চ উইকেটের মালিক। নদিয়া জেলার চাকদার প্রত্যন্ত গ্রামের মেয়ে ঝুলন গোস্বামী প্রমাণ করেছেন, ইচ্ছা ও পরিশ্রমের কাছে কোনও অসম্ভব বলে কিছু নেই!  

4/5

হিমা দাস

দেশের জন্য একের পর এক সোনা। অ্যাথলেটিক্স-এ ভারতের নাম উজ্জ্বল করে চলেছেন অসমের সোনার মেয়ে হিমা দাস। চলতি বছরে বিদেশের মাটিতে ১৫ দিনে পর পর ৪টি সোনা। যে মেয়ের একদিন প্র্যাকটিসের জন্য জুতো কেনার সামর্থ্য ছিল না, আজ তাঁরই নামে করা হয়েছে দামি ব্র্যান্ডের জুতো। 

5/5

মেরি কম

মণিপুরের ছোট্ট এলাকা থেকে মহিলাদের বক্সিংয়ে বিশ্বে শীর্ষস্থান। মেরি কমের সফরটা কোনওদিনই সহজ ছিল না। ঘাত-প্রতিঘাত পেরিয়ে ৬টি সোনা, বাধার কাছে কখনও মাথা নোয়াতে শেখেননি মেরি। তাঁর জীবন নিয়ে তাই তৈরি হয়েছে বায়োপিক। অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া।