সয়াবিন খান ভেবেচিন্তে, এর চেয়ে বেশি খেলেই পুরুষদের বিপদ বড়

Jan 13, 2021, 12:19 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: ভরপুর পুষ্টিগুণ সমৃদ্ধ সয়াবিন খান মেপে। হ্যাঁ, অতিরিক্ত সয়াবিন খেলে সমস্যার সম্মুখীন হবেন মূলত পুরুষরা। কিন্তু মহিলাদের জন্য খুবই প্রয়োজন নিয়মিত সয়াবিন খাওয়া। 

2/8

ডায়াটেশিয়ানদের মতে সয়াবিন খেলে হাড় মজবুত হবে মহিলাদের। শুরু থেকেই সয়াবিন খাওয়ার অভ্যাস করলে বাতের ব্যাথা থেকেও মুক্তি মিলবে। সমস্ত বয়সের জন্য সয়াবিন খুবই উপকারি। তবে তরুণ ও যুবকদের মেপে সয়াবিন খাওয়াই যথার্থ। 

3/8

কারণ, নতুন গবেষণায় দেখা গিয়েছে, সয়াবিনে সাইটোয়েস্টোজেন নামে একপ্রকার রাসায়নিক পদার্থ থাকে। এই পদার্থ হরমোনে খারাপ প্রভাব ফেলে। জানা গিয়েছে, সয়াবিন জাতীয় খাবার খেলে যৌনশক্তি ও যৌন আগ্রহ কমে যায়। রোজকার খাদ্য তালিকা থেকে সবার আগে বাদ দিন সয়াবিন।

4/8

তবে মহিলারা সপ্তাহে ৩ দিন ৩০ থেকে ৫০ গ্রাম সয়াবিন খান। পাশাপাশি খেতে পারেন সয়ামিল্ক। এতে হাড় শক্ত হয়। অস্টিওপোরোসিসের মতো হাড়ের ক্ষয়জনিত সমস্যাকে দূর করবে। 

5/8

ত্বক ও চুল উজ্জ্বল ও ঝকঝকে রাখতে সয়াবিনে থাকা ফাইটো ইস্ট্রোজেন সাহায্য করবে। গা হাত পা নরম হবে। 

6/8

ওই গবেষণা থেকে জানা গিয়েছে, অতিমাত্রায় সয়াবিন খেলে,  পুরুষদের ক্ষেত্রে বুক ও পেট থলথলে চর্বি জমা হয়। 

7/8

সয়াবিনে যথেষ্ট পরিমাণে ফাইটোয়েস্ট্রোজেন রয়েছে, যা পুরুষদের মধ্যে যৌন হরমোন প্রভাবিত করতে সক্ষম। যদিও জাতীয় গ্রন্থাগার অফ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণা টেস্টোস্টেরন জেনারেশনে সয়াবিনের কোনো নেতিবাচক প্রভাব আবিষ্কার করতে পারেনি।

8/8

যেসব পুরুষ প্রতিদিন ৭০ গ্রাম সয়াবিন গ্রহণ করেন তাদের যৌন হরমোন ক্ষতি বা প্রভাবের ঝুঁকি বাড়ায় না। তবে, পুরুষদের অতিরিক্ত সয়াবিন খাওয়া থেকে বিরত থাকতে হবে।