জানেন মৃত্যুর পরও বেঁচে থাকি...

Mar 01, 2018, 13:01 PM IST
1/10

Death_1

Death_1

নিজেকে 'এক্স' মনে করে ধরুন আপনি মারা গিয়েছেন। আপনি নিশ্চিত ছিলেন মারা যাওয়ার পর কোনও অস্তিত্ব নেই। কিন্তু মৃত্যুর কয়েক মাইক্রো সেকেন্ডের মধ্যেই অনুভব করলেন আপনি শুনতে পাচ্ছেন পরিবারের কান্না। নিজেকে আবিষ্কার করলেন মৃত্যুর পরও যে বেঁচে আছেন!

2/10

Death_2

Death_2

আনন্দে বিহ্বল হয়ে তাঁদের জানানোর চেষ্টা করলেন কিন্তু পারলেন না। আপনিও ফ্যাল ফ্যাল করে অনুভব করলেন আপনাকে ঘিরে পরিবারের অকাতর শোক। তবে উপায়? শেষমেশ অমোঘ মায়া কাটিয়ে বিলিন হয়ে গেলেন দিকশূন্যপুরের দিকে...

3/10

Death_3

Death_3

এই গল্পটা হয়ত মৃত্যুর সময় সব মানুষেরই ঘটে।

4/10

Death_4

Death_4

মৃত্যুর পর হার্ট থামলেও মস্তিষ্ক থামে না। তখনও সে সক্রিয় থাকে। এমনটাই দাবি করছে স্নায়ু বিশেষজ্ঞদের নয়া গবেষণা।

5/10

Death_5

Death_5

চারিতে ইউনিভারসাইট্যাটসমেডিজিন বার্লিন-এর এক দল বিশেষজ্ঞ কয়েকটি সদ্য মৃতের মস্তিষ্ক গবেষণা করে দেখেছেন, হার্ট অ্যাটাকে হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়ার মিনিট পাঁচেক পর্যন্ত স্বাভাবিক কাজ করে মস্তিষ্ক।

6/10

Death_6

Death_6

শেষে 'স্প্রেডিং ডিপ্রেশন' অর্থাত্ চূড়ান্ত বৈদ্যুতিক তরঙ্গ মস্তিষ্ককে পুরোপুরি নিষ্ক্রিয় করে দেয়।

7/10

Death_7

Death_7

তবে ব্রেন ডেথের পর্যায়ক্রম কীভাবে ঘটে সেই সূত্র এখনও খুঁজে পাননি বিজ্ঞানীরা। কিন্তু নতুন তথ্য হাতে পাওয়ায় এবার অনেক বেশি আত্মবিশ্বাসী তাঁরা।

8/10

Death_8

Death_8

বিজ্ঞানীদের মতে, রাসায়নিক বিক্রিয়া মৃত্যু প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যায়। তবে, সম্পূর্ণভাবে নিষ্ক্রিয় হতে মিনিট পাঁচেক সময় লাগে। বিজ্ঞানীদের দাবি, এই সময়ের মধ্যে মস্তিষ্কের বিভিন্ন অংশ উদ্ধার করা যেতে পারে।

9/10

Death_9

Death_9

বিজ্ঞানীরা দাবি করছেন, ওই মিনিট পাঁচেকের মধ্যে অনুভব করার ক্ষমতাও থাকে মৃতের। এ ছাড়া বেশ কয়েক ঘণ্টা শরীরের অঙ্গ প্রতঙ্গও সক্রিয় থাকে।

10/10

Death_10

Death_10

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এক দিন পর্যন্ত শরীরের কোষ বিভাজনও হয়। এখানেই শেষ নয় বিজ্ঞানীদের আরও দাবি, বাস্তবে মৃত্যুর সময় সব মানুষের ক্ষেত্রে এমনটাই হয়। তাঁরা জেনে যান, আমি মারা গিয়েছি...।