Sawan 2024: এই শ্রাবণে শিবকে দিন এই কয়েকটি জিনিস, ফিরে পান রুদ্রের বিরল কৃপা...

Sawan 2024: শুরু হয়েছে পবিত্র শ্রাবণ মাস। এই শাওন মাসে শিবপূজার বিশেষ মাহাত্ম্য আছে।

| Aug 06, 2024, 17:58 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুরু হয়েছে পবিত্র শ্রাবণ মাস। এই মাসে শিবপূজার বিশেষ মাহাত্ম্য। বলা হয়, শ্রাবণে শিবের পুজো ও দান করলে সমস্ত কষ্ট দূর হয়। আর তিনি তুষ্ট হলে ভক্তদের সমস্ত মনস্কামনাও পূর্ণ করেন। 

1/6

শ্রাবণ সোমবার

এ বছর শ্রাবণে চারটি সোমবার। বলা হয়, এই শাওনে বা শাওনের কোনও সোমবারে দান করলে শিবের বিশেষ কৃপা মেলে। এই শিবের মাসে কী কী দান করলে, শিবের বিশেষ কৃপা মেলে, দেখে নেওয়া যাক।

2/6

অক্ষত

শ্রাবণ মাসে অক্ষত বা অখণ্ড চাল দান করাকে অত্যন্ত পুণ্যের কাজ বলে মনে করা হয়। শিবপুজোর সময়ে  শিবলিঙ্গে একমুঠো অক্ষত নিবেদন করুন।

3/6

জলাভিষেক

শিবের জলাভিষেক এমনিতেই খুব পরিচিত একটা বিষয়। এই শ্রাবণে  শিবের জলাভিষেক আরও তাৎপর্যপূর্ণ। এই জলাভিষেকে কালো তিল মেশান। এর ফলে, শুধু শিব নয়, স্বয়ং শনির আশীর্বাদও পাওয়া যায়!

4/6

রুদ্রাক্ষ

রুদ্রাক্ষ শিবের অত্যন্ত প্রিয় বস্তু। আমরা সবাই জানি, শিবের অশ্রু থেকে রুদ্রাক্ষের উৎপত্তি। শাস্ত্রেও রুদ্রাক্ষকে শিবের অংশ বলা হয়। যিনি শ্রাবণে শিবকে রুদ্রাক্ষ দান করেন তাঁর কপালে শিবের বিরল কৃপা জোটে।

5/6

নুন

এমনিতেই বলে নুন বাড়ির নেতিবাচকতা দূর করে। শ্রাবণ মাসে শিবপুজোয় নুন দান করুন। দুঃসময় দূর হবে, জীবনে সুখ ও সমৃদ্ধি আসবে।

6/6

রুপো

শিবকে এই শাওনে রুপোর তৈরি নাগ-নাগিনী দান করুন। জন্মকুণ্ডলীতে কোনও দোষ থাকলে তার হাত থেকে মুক্তি মেলে।