এক চুলের জন্য সিবিআই প্রধানের পদ হাতছাড়া, রিনা মিত্রকে রাজ্যে আনলেন মমতা

Feb 13, 2019, 20:43 PM IST
1/7

সুতপা সেন: মাত্র একদিনের জন্য সিবিআই অধিকর্তার পদে বসা হয়নি। তা নিয়ে উষ্মাপ্রকাশ করেছিলেন রিনা মিত্র। সেই তাঁকেই পদে বসালেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

2/7

সদ্য সিবিআই প্রধান নির্বাচন নিয়ে প্রচারের আলোয় এসেছিলেন রিনা মিত্র। একটি ইংরেজি দৈনিকে রিনাদেবী দাবি করেছিলেন, সিবিআই প্রধান হওয়ার মানদণ্ডে সব যোগ্যতাই তাঁর ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি একদিন বৈঠক পিছিয়ে যায়। তাঁর আগের দিনই অবসর নেন তিনি। তাঁকে রেস থেকে সরিয়ে দিতেই বৈঠক পিছিয়ে দেওয়া হয় বলে ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছিলেন রিনা মিত্র।  

3/7

গতবছর মে মাসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার ধাঁচে রাজ্য নিরাপত্তা উপদেষ্টা পদ তৈরি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১ জুন ওই পদে বসেছিলেন সুরজিত্ কর পুরকায়স্থ।  

4/7

৭ মাস আরও একটা পদ তৈরি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার মুখ্য উপদেষ্টা (অভ্যন্তরীণ নিরাপত্তা) পদ তৈরি করে আনা হল ১৯৮৩ সালের ব্যাচের আইপিএস অফিসার রিনা মিত্রকে।   

5/7

রিনা কাজকর্ম হবে কী হবে, তা স্পষ্ট নয়। প্রশ্ন উঠছে, রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা পদ থাকা সত্ত্বেও কেন অতিরিক্ত পদ তৈরি করা হল? অনেকেই বলছেন, রাজ্যে বিভিন্ন এজেন্সিকে কাজে লাগাচ্ছে মোদী সরকার। তার পাল্টা দিতেই প্রশাসনের আঁটঘাঁট জানা রিনা মিত্রকে কাজে লাগাতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।      

6/7

রিনা মিত্রের প্রতিক্রিয়া, ''এব্যাপারে কোনও নির্দেশিকা পাইনি। নির্দেশিকা আসলে কয়েকদিনের মধ্যে কাজে যোগ দেব''।  

7/7

১৯৫৯ সালের ১ সেপ্টেম্বর আসানসোলে জন্ম রিনা মিত্রের। কলকাতার লেডি ব্র্যাবোর্ন কলেজ থেকে স্নাতক পাশ করেছেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে করেছেন স্নাতকোত্তর। পরে ন্যাশনাল ডিফেন্স কলেজে এমফিল করেন রিনা মিত্র। মধ্যপ্রদেশ সরকার ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সংস্থায় দক্ষতার সঙ্গে কাজ করেছেন তিনি। ১৯৯৯ সালে পুলিস পদক ও ২০০৮ সালে রাষ্ট্রপতি পুরষ্কার পান রিনা মিত্র।