Seamount in Pacific Ocean: অবিশ্বাস্য! সমুদ্রের তলায় বুর্জ খলিফার চার গুণ উঁচু পর্বত...

Seamount in Pacific Ocean Four Times Taller than Burj Khalifa: প্রশান্ত মহাসাগরের নীচে বিশাল এক পর্বতের খোঁজ পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সমুদ্রবিজ্ঞানীরা। চিলির উপকূল থেকে প্রায় ৯০০ মাইল পশ্চিমে সন্ধান পাওয়া এই পর্বতের উচ্চতা ৩১০৯ মিটার।

| Sep 21, 2024, 17:44 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রশান্ত মহাসাগরের নীচে বিশাল এক পর্বতের খোঁজ পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক ওশেন ইনস্টিটিউটের সমুদ্রবিজ্ঞানীরা। সমুদ্রতলের মানচিত্র তৈরির সময় চিলির উপকূল থেকে প্রায় ৯০০ মাইল পশ্চিমে সন্ধান পাওয়া এই পর্বতের উচ্চতা ৩১০৯ মিটার। পর্বতটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ খলিফার থেকেও প্রায় চার গুণ বেশি লম্বা!

1/6

প্রশান্ত মহাসাগর

প্রশান্ত মহাসাগরের নাজকা রিজ অঞ্চলের আশপাশে অসংখ্য ডুবোপাহাড় ও পর্বত রয়েছে।

2/6

জলের নীচে শব্দ

এ বিষয়ে বিজ্ঞানীরা বলেন, শব্দতরঙ্গকে জলের নীচে পাঠানো হলে সমুদ্রতল থেকে তা বাধা পেয়ে ফিরে আসে। এই সময়টা পরিমাপ করে সমুদ্রতলের অবস্থা সম্পর্কে জানতে পারা যায়।

3/6

মাত্র ২৬ শতাংশ

কিন্তু কতটা আমরা জানতে পারি? পৃথিবীপৃষ্ঠে তিন-চতুর্থাংশ সমুদ্রতল। এর মধ্যে মাত্র ২৬ শতাংশ সমুদ্রতলের ম্যাপ তৈরি করা গিয়েছে।

4/6

বিস্তৃত প্রবালবাগান

প্রশান্ত মহাসাগরের নীচে এই অনুসন্ধানের সময় একটি বিশাল প্রবালবাগানও খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। সেই বাগানটি তিনটি টেনিস কোর্টের আকারের চেয়েও বড়। শুধু তা-ই নয়, ওই এলাকায় একটি বিরল প্রজাতির স্কুইডেরও খোঁজ পেয়েছেন তাঁরা।

5/6

বিরল অক্টোপাস

 দক্ষিণ-পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অসাধারণ জীববৈচিত্র্য দেখা যায়। এ অঞ্চলে একটি ক্যাসপার অক্টোপাসও দেখা গিয়েছে।

6/6

বিরল প্রাণী

আগের সামুদ্রিক অভিযানগুলিতে ১৫০টিরও বেশি অজানা প্রজাতির প্রাণীর খোঁজ পেয়েছিলেন বিজ্ঞানীরা। মনে করা হচ্ছে, এবারের গবেষণা থেকে আরও বেশি সংখ্যক বিরল প্রাণীর তথ্য জানা যাবে। বুর্জ খলিফার চারগুণ উঁচু পর্বতের এত মহিমা!