Post Office Scheme: এককালীন ২৫ হাজার টাকা বিনিয়োগে ২১ লাখ পর্যন্ত আয়! জানুন কীভাবে

আকর্ষণীয় সুদের হার

Aug 04, 2021, 13:39 PM IST

নিজস্ব প্রতিবেদন: বিনিয়োগ মানেই নিরাপত্তা  ও মেয়াদশেষে রিটার্নের বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হয়। ভারতীয় ডাক ব্যবস্থার (India Post Office) এমনই নানান স্কিম (Post Office Scheme) রয়েছে যাতে বিনিয়োগের (Investment) সময় উপরোক্ত দুটি দিকই সুনিশ্চিত হয়।

1/6

ডাকঘরের নানান লাভজনক স্কিম

High Return Scheme by India Post

নিজস্ব প্রতিবেদন: বিনিয়োগ মানেই নিরাপত্তা  ও মেয়াদশেষে রিটার্নের বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হয়। ভারতীয় ডাক ব্যবস্থার (India Post Office) এমনই নানান স্কিম (Post Office Scheme) রয়েছে যাতে বিনিয়োগের (Investment) সময় উপরোক্ত দুটি দিকই সুনিশ্চিত হয়। যাদের মধ্যে অন্যতম হল ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate) বা NSC তে বিনিয়োগ। বহু ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) সুদের হারের (Rate of Interest) থেকেও বেশি পাবেন এই সঞ্চয়পত্রে বিনিয়োগ করলে।

2/6

সুদের হার কত?

How much is the Interest Rate?

পোস্ট অফিসের NSC স্কিমে বর্তমানে সুদের হার ৬.৮ শতাংশ। এই স্কিমে ম্যাচুইরিটির মেয়াদ ৫ বছর। তবে মেয়াদ শেষে আপনি চাইলে বিনিয়োগ ফের পাঁচ বছরের জন্য ফিক্সড করতে পারবেন।

3/6

ন্যুনতম কত টাকা বিনিয়োগ?

Minimum Amount of Investment

মনে রাখা উচিত, NSC স্কিমে বিনিয়োগের উপর বছরে বছরে সুদ পাবেন আপনি। আবার একইসঙ্গে মেয়াদ শেষেও টাকা পাবেন। এই স্কিমে ন্যুনতম বিনিয়োগ করতে পারবেন ১০০ টাকা। যদিও বিনিয়োগের কোনো উর্ধসীমা নেই।

4/6

কর ছাড়ের সুবিধা

Tax Resumption Options

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট কর ছাড়ের অন্যতম হাতিয়ার। আয়কর আইনের ৮০সি সেকশনের আওতায় এই সঞ্চয়পত্রে বিনিয়োগের উপর বিনিয়োগকারীরাবছরে দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন।

5/6

কত দামের সঞ্চয়পত্র কিনবেন?

Price of the Savings Certificates

বর্তমানে ১০০টাকা, ৫০০ টাকা, ১ হাজার, ৫ হাজার ও ১০ হাজার টাকার  ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট কিনতে পারবেন বিনিয়োগকারীরা। যতগুলি চান আলাদা আলাদা মূল্যের সঞ্চয়পত্র কিনে বিনিয়োগ করতে পারবেন।

6/6

পাঁচ বছরে ৬ লাখ টাকা !

6 lakh in just Five Years

ধরা যাক, যদি কোনো বিনিয়োগকারী এই স্কিমে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে পাঁচ বছরে ৬.৮ শতাংশ হারে তিনি ২০.৮৫ লক্ষ টাকা ফেরত পাবেন। অর্থাৎ মাত্র ৫ বছরে প্রায় ৬ লাখ টাকা পর্যন্ত সুদ।