Nari Contractor স্বস্তি পেলেন, ৬০ বছর পরে বার করা হল ধাতব পাত

দ্বিতীয় জীবন পেলেন নরি কন্ট্রাক্টর।   

| Apr 07, 2022, 17:39 PM IST

নিজস্ব প্রতিবেদন: ভারতের (Team India) প্রাক্তন অধিনায়ক তথা কিংবদন্তি ক্রিকেটার নরি কন্ট্রাক্টর (Nari Contractor) মাথা থেকে অস্ত্রোপচারের মাধ্যমে সরানো হল লোহার প্লেট! কিন্তু এই লোহার প্লেটটি খুবই গুরুত্বপূর্ণ ভারতীয় ক্রিকেটের জন্য। ৬০ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) আর এক কিংবদন্তি পেসার চার্লি গ্রিফিথের (Charlie Griffith) বাউন্সারে আঘাত পাওয়ায় প্লেট বসেছিল নরি কন্ট্রাক্টরের মাথায়।

সদ্য ৮৮ বছরের এই কিংবদন্তি ক্রিকেটার মাথায় সেই প্লেটের জায়গায় যন্ত্রণা অনুভব করছিলেন। যার ফলে মুম্বইয়ের এক হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। এরপর সফল অস্ত্রোপচারের মাধ্যমে সেই প্লেট সরানো হয়। ছবিতে দেখে নিন সেই ঘটনা।  

1/6

বার্বাডোজে বর্বরতা

 Nari Contractor

১৯৬২ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় টেস্ট হারের পর বার্বাডোজের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছিল ভারত। ব্যাট করার সময় চার্লি গ্রিফিতের বাউন্সারে মাথায় চোট পান নরি কন্ট্রাক্টর। সেই সময় হেলমেট পরার চল ছিল না। চোট এতটাই গুরুতর ছিল যে, প্রাণ বাঁচাতে মাথায় সেই দেশেই বেশ কয়েকটা অস্ত্রোপচার করাতে হয় কন্ট্রাক্টরকে। এরপর দেশে ফেরার পর তামিলনাড়ু হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে মাথায় প্লেট বসানো হয়।  

2/6

এক বাউন্সারে কেরিয়ার শেষ

Charlie Griffith

চার্লি গ্রিফিতের বাউন্সারে সেই জরালো বাউন্সারের জেরে নরি কন্ট্রাক্টরের কেরিয়ার শেষ হয়, আর তাকে ভারতীয় দলে সুযোগ দেওয়া হয়নি। যদিও ঘরোয়া ক্রিকেটে ১৯৭০-৭১ মরশুম অবধি খেলে গিয়েছেন।

3/6

জীবনদায়ী টাইটেনিয়াম প্লেট

Nari Contractor

চোটের জায়গায় যাতে ভবিষ্যতে কোনও ক্ষত না হয়, তাই একটি টাইটেনিয়াম প্লেট বসানো হয় প্রাক্তন তারকার খুলিতে। এতদিন সেটিই বয়ে বেড়াচ্ছিলেন কন্ট্রাক্টর। অবশেষে সংক্রমণের আশঙ্কা থেকে দূরে রাখতেই ডাক্তাররা টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ককে টাইটেনিয়াম প্লেটটি বার করে দেওয়ার পরামর্শ দেন।  

4/6

অবশেষে অস্ত্রোপচার

Nari Contractor

দীর্ঘ ৬০ বছর পরে আক্ষরিক অর্থেই মাথা থেকে বোঝা নামল টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক নরি কন্ট্রাক্টরের। ছয় দশক আগে প্রাণ বাঁচাতে খুলিতে বসানো হয়েছিল ধাতব পাত। অবশেষে এতদিন পরে সেটি অস্ত্রোপচার করে বার করে দেওয়া হল প্রাক্তন ক্রিকেটারের মাথা থেকে।

5/6

শারীরিক অবস্থা স্থিতিশীল

Nari Contractor

মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে সফল অস্ত্রোপচারে ৮৮ বছর বয়সী কন্ট্রাক্টরের মাথা থেকে টাইটেনিয়াম প্লেটটি বার করে দেওয়া হয়। কন্ট্রাক্টরের ছেলে হোশেদার এক ঘণ্টার অস্ত্রোপচার সফল হওয়ার কথা জানিয়েছেন সংবাদমাধ্যমকে। সেই সঙ্গে এও জানিয়েছেন যে প্রাক্তন অধিনায়কের শারীরিক অবস্থা স্থিতিশীল এবং তিনি দ্রুত সুস্থ হয়ে উঠছেন।   

6/6

আন্তর্জাতিক মঞ্চে নরি

Nari Contractor

১৯৫৫ থেকে ১৯৬২ পর্যন্ত ভারতের হয়ে ৩১টি টেস্ট খেলেছেন নরি কন্ট্রাক্টর। রান ১৬১১। সর্বোচ্চ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০৮ রান। গড় ৩১.৫৮। সঙ্গে রয়েছে ১টি শতরান ও ১১টি অর্ধ শতরান।