Income Tax বাঁচানোর দশটি উপায়, জেনে নিন

Dec 29, 2020, 13:41 PM IST
1/10

নিজস্ব প্রতিবেদন:Income Tax Return- এর দিন ফুরিয়ে যাচ্ছে। আপনি যদি এখনও Income Tax Return না করেন, তবে আপনাকে ডিসেম্বর পরে জরিমানা দিতে হতে পারে। তবে এই প্রতিবেদনে আইটিআর সম্পর্কে নয়, সঞ্চয় সম্পর্কে বলা হচ্ছে, যাতে আপনি আরও বেশি করে ট্যাক্স বাঁচাতে পারেন।

2/10

আয়কর বিভাগের 80C এত বেশি বোঝা হয়ে গিয়েছে যে বেশিরভাগ সঞ্চয় প্রকল্প, ব্যয় সবই এর আওতায় আসে। তবে ছাড় মাত্র দেড় লাখ টাকা। এমন পরিস্থিতিতে, কী কী উপায় রয়েছে যেখানে ট্যাক্স বাঁচানো যায়। আমরা আপনাকে ১০ টি উপায় জানাচ্ছি। যার মাধ্যমে আপনি সর্বাধিক কর বাঁচাতে পারবেন।  

3/10

আপনি যদি দান করে থাকেন তবে আপনি এটি দেখিয়ে TAX বাঁচাতে পারবেন। 80G এর অধীনে অনুমোদিত কোনও প্রতিষ্ঠানে জন্য দান করলে তার কাগজ দেখালে ছাড় পেতে পারেন। 

4/10

ক্যান্সার, স্নায়বিক রোগ বা এইডস জাতীয় কিছু রোগের চিকিত্সা বেশ ব্যয়বহুল। সরকার  80DDB এর আওতায় ৪০,০০০ টাকা পর্যন্ত Tax ছাড় দেয়। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই Tax এ ছাড় ১ লক্ষ টাকা।

5/10

বিশেষভাবে সক্ষম যদি আপনার পরিবারের কোনও সদস্য যেমন বাবা-মা, সন্তান বা ভাই-বোন হয় তাহলে আপনি Tax ছাড় পাবেন। এক্ষেত্রে ছাড়  রয়েছে ৭৫,০০০ থেকে ১.২৫ লাখ টাকা।

6/10

আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সুদের উপরও ট্যাক্সের ছাড় পেতে পারেন। সেকশন 80TTA এর অধীনে ১০,০০০ টাকা পর্যন্ত ট্যাক্স ছাড় দিতে পারে। 

7/10

এই কর ছাড়টি সবার জন্য। ১০,০০০ টাকার উপরে সুদ অন্যান্য আয়ের বিভাগে গণনা করা হবে এবং তার উপর কর দিতে হবে। ধরুন আপনি চারটি সেভিং ব্যাংক অ্যাকাউন্ট থেকে একটি আর্থিক বছরে ১৫,০০০ টাকার সুদ পান, তবে আপনি ১০,০০০ টাকার উপর ট্যাক্স ছাড় পাবেন, তবে আপনাকে বাকি ৫,০০০ টাকার উপর ট্যাক্স দিতে হবে।

8/10

যদি আপনি বেতনভুক্ত থাকেন এবং আপনার সংস্থা এইচআরএ দেয়, তবে আপনি ট্যাক্স ছাড় পাবেন। আপনি যদি এইচআরএ না পান তবে আপনি বাড়ির ভাড়াতে ট্যাক্স ছাড়ের দাবি করতে পারবেন না।   

9/10

80EE বিভাগের অধীনে, সরকার তাদের প্রথম বাড়ি কেনার বাড়ির ইন্টারেস্টে অতিরিক্ত ছাড় দেয়, তবে এর আগে আপনার নামে অন্য কোনও বাড়ি না থাকার শর্ত রয়েছে। এই বিভাগের অধীনে, আপনি ৫০,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত Taxএ ছাড় দাবি করতে পারেন।  আপনি যদি শিশুদের লেখাপড়ার জন্য কোনও লোন নিয়ে থাকেন তবে আপনি সেটির উপর  কর ছাড়ের দাবি করতে পারেন।  বিভাগ 80D এর অধীনে আপনি স্বাস্থ্য বীমা প্রিমিয়াম দাবি করতে পারেন।   জাতীয় পেনশন পদ্ধতিতে (এনপিএস) আপনি সেকশন  80C এর আওতায় ১.৫ লক্ষ টাকার Tax বাঁচাতে পারেন, তবে এর উপরে, সেকশন 80CCD (1B) এর অধীনে ৫০,০০০ টাকার অতিরিক্ত সঞ্চয় করা যেতে পারে। 

10/10

আপনি দুটি উপায়ে হোম লোন কর ছাড়ের দাবি করতে পারেন। মূল পরিমাণে, আপনি 80C এর আওতায় ১.৫ লক্ষ টাকার কর ছাড় এবং সেই সঙ্গে ২৪ অনুচ্ছেদের অধীনে ছাড় পাবেন। এই বিভাগের অধীনে আপনি সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন, তবে সম্পত্তিটি আপনার নামে থাকতে হবে। কিন্তু, আপনি যদি সেই বাড়িতে না থাকেন, ভাড়া দিয়ে রাখেন, তবে আপনার কর ছাড়ের দাবি করতে পারবেন না। আপনি যে পরিমাণ ইন্টারেস্ট দিয়েছেন, সেই পরিমাণ ছাড় পেতে পারেন।