Good News! এক ধাক্কায় অনেকটা কমতে পারে পেট্রল-ডিজেলের দাম! কী করছে মোদী সরকার?

এটাই কী হতে চলেছে মোদী সরকারের মাস্টারস্ট্রোক?

Nov 25, 2021, 10:10 AM IST
1/6

দীপাবলিতে মোদীর উপহার!

Modi's gift to Nation

নিজস্ব প্রতিবেদন: গত কয়েক মাসে ক্রমাগত ঊর্ধ্বগামী ছিল পেট্রল (Petrol)-ডিজেল (Diesel)। আকাশছোঁয়া জ্বালানীর দামে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তের। দেশের সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রল (Petrol)-ডিজেলের (Diesel) দাম অনেকটা কমে যায়। আগামিদিনে নাকি আরও কমবে জ্বালানীর দাম। এমনই বলছেন বিশেষজ্ঞরা।

2/6

জ্বালানীতে কর ছাড়

Tax relief

ইতিমধ্যে প্রথমে জ্বালানীর উপর থেকে কর কমিয়েছে বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমিয়েছে।    

3/6

কলকাতায় পেট্রল-ডিজেল

Petrol, diesel prices in Kolkata

যদিও পশ্চিমবঙ্গ সরকার এখনও পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel) উপর থেকে কর কমায়নি। গত ২ নভেম্বর থেকে এ রাজ্যে অপরিবর্তিত পেট্রল-ডিজেলের দাম। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। তবে এই দাম আরও কমতে পারে। কীভাবে?

4/6

আমেরিকার বড় ঘোষণা

Joe Biden's announcement

আম জনতার জন্য তেলের দাম কমাতে সম্প্রতি বড় পদক্ষেপ নিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) সম্প্রতি ঘোষণা করেছেন স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ৫ কোটি ব্যারেল তেল ছাড়া হবে।

5/6

মোদী সরকারের মাস্টারস্ট্রোক!

Master stroke of Modi Govt

সম্ভবত এরপর বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। শীঘ্রই স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ৫০ লক্ষ ব্যারেল ক্রুড তেল ছাড়তে চলেছে ভারতও। এই বিষয়ে ইতিমধ্যে তেল সংস্থাগুলোর সঙ্গে বৈঠকও করেছেন পেট্রলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি (Hardeep Singh Puri)।

6/6

ক্রুড অয়েলের সবচেয়ে বড় ক্রেতা কারা?

Biggest crude oil consumer

আমেরিকা, চিন, ভারত, জাপান এবং দক্ষিণ কোরিয়া হল ক্রুড অয়েলের সবচেয়ে বড় উপভোক্তা।