বিপাকে বাংলাদেশিরা, করোনার জেরে বন্ধ হতে চলে পেট্রাপোলের যাত্রী পরিবহণও

Mar 12, 2020, 20:12 PM IST
1/5

করোনা সতর্কতা। সব টুরিস্ট ভিসা বাতিল করল ভারত। বুধবার বিবৃতি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ভিসা বাতিল করা হল। 

2/5

করোনার প্রভাব আছড়ে পড়েছে আন্তর্জাতিক যাত্রী পরিবহণে। বন্ধ হতে চলেছে পেট্রাপোলে যাত্রী পরিবহণ।  বাংলাদেশের সমস্ত ভিসা বাতিল করে দেওয়া হয়েছে। যার ফলে ভারতে আসতে পারবেন না বাংলাদেশিরা। 

3/5

তবে, যে সব ভারতীয়রা বাংলাদেশে গিয়েছেন, তাঁরা দেশে ফিরতে পারেবন। এই নিষেধাজ্ঞায় যাত্রী পরিবহণে এবং মুদ্রা বিনিময় ব্যবসায় যথেষ্ট ক্ষতি হবে বলে দাবি যদিও পণ্য আমদানি-রপ্তানিতে এখনই কোনো বিধিনিষেধ নেই বলে সূত্রের খবর।

4/5

কূটনীতিক, রাষ্ট্রসংঘ ও আন্তর্জাতিক সংস্থার আধিকারিকদের এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। শুক্রবার সন্ধে সাড়ে পাঁচটা থেকে নয়া নির্দেশিকা কার্যকর হবে। সংক্রমণ রুখতে মায়ানমারের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। 

5/5

যদিও মায়ানমারে এখনও কোনও নোভেল করোনাভাইরাস সংক্রমণের ঘটনা সামনে আসেনি। তবে সেখানে যাতে কোনও ভাবে এই মারন ভাইরাস ছড়িয়ে না পড়ে তাই এই পদক্ষেপ বলে জানিয়েছে সরকার। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং জানিয়েছেন, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে।