Kali Puja 2023: শব্দবাজি? 'না জী, না জী'! আপনার আনন্দ যেন 'ওদের' দুঃখের কারণ না হয়...

Bidhannagar Police Commissionerate: কালীপুজো ও দীপাবলিতে মানুষ বাজি পুড়িয়ে আনন্দ করেন। কিন্তু অনেক সময়ই তাঁদের আনন্দ দুঃখের কারণ হয় পশুপাখির।

| Nov 11, 2023, 21:40 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কালীপুজো ও দীপাবলিতে পুড়ছে বাজি। আর চমকে উঠছে পথ কুকুর থেকে পাখির দল। কারও ঘুম ছুটেছে। কেউ আতঙ্কে দৌড়াদৌড়ি করছে। প্রতি বছরই এই দৃশ্য দেখা যায় চারপাশে। মানুষ বাজি পুড়িয়ে আনন্দে মাতেন আর তার মূল্য দিতে হয় পশু,পাখিদের।

 

1/7

শব্দবাজি নয়

শব্দবাজির এই তাণ্ডব থেকে পশুপাখিদের বাঁচাতে সাধারণ মানুষকে সচেতন করার প্রচেষ্টা নিল বিধাননগর পুলিস কমিশনারেট। শব্দবাজি যাতে পোড়ানো না হয় কার জন্য আবেদন করলেন পুলিস আধিকারিকরা।

2/7

পথে এবার নামো

তারই অংশ হিসেবে নিউ টাউনের পোষ্য ও তাদের মালিকদের নিয়ে একটি পদযাত্র করা হল। করা হল একটি সচেতনতার কর্মশালাও।

3/7

একটু অনুভূতি

পশুদের বাজির আতঙ্ক থেকে বাঁচাতে যেমন শব্দ বাজির ব্যবহার করা যাবে না তেমনি সবুজ বাজি ও দূষণহীন বাজি বিষয়ে সচেতনতার কথা প্রচার করা হয়। বাজি পোড়াতে গিয়ে প্রাণীদের প্রতি যেন সকলে সংবেদনশীল থাকেন তার আবেদন করেন পুলিস আধিকারিকরা।  

4/7

একটু ভাবুন

শুধুমাত্র কথায় নাগরিকদের সচেতন করাই নয় মাঠে নেমে বাজি নিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করা হয়। তারই অংশ হিসেবে আয়োজিত হয় একটি পদযাত্রা ও অনুষ্ঠান।

5/7

সযত্ন সচেতনতা

ওই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন বিধাননগরের পুলিস কমিশনার গৌরব শর্মা। তাঁর সঙ্গে ছিলেন পুলিসের অন্যান্য আধিকারিকরাও।    

6/7

আলোর উপহার

ওই অনুষ্ঠানে পোষ্য ও তাদের মালিকদের নানা উপহারও দেওয়া হয় পুলিসের তরফে।  

7/7

ভালো থাকার আয়োজন

দেওয়ালি বা কালীপুজোর মতো উত্সবে পাড়ায়-পাড়ায় বাজি ব্যবহার করে প্রাণীদের নির্যাতন করার একটা প্রবণতা লোকজনের মধ্যে দেখা যেত। এনিয়ে অনেককে সরব হতেও দেখা গিয়েছে। পশুদের উপরে ওই অত্যাচার যাতে আরও কমে সেই লক্ষ্যেই এই ধরনের আয়োজন।