Pan-Aadhaar Link: ফের সময়সীমা বাড়াল কেন্দ্র, কীভাবে করবেন আধার-প্যান সংযোগ?

সংযোগ না করলে রান্নার গ্যাসে ভর্তুকি,বিভিন্ন ভাতার টাকা ব্যাঙ্কে পেতেও অসুবিধায় পড়তে পারেন

Jun 26, 2021, 08:49 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ফের প্যান-আধার সংযোগের (Pan-Aadhaar Link) সময়সীমা বাড়াল কেন্দ্র। এবার একেবারে ৩ মাসের বর্ধিত সময় দেওয়া হয়েছে। ৩০শে জুনের শেষসীমা বাড়িয়ে তা চলতি বছরের ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) টুইটারে এমনটাই জানিয়েছেন। করোনা অতিমারির জেরেই ফের একবার সময়সীমা বাড়ানো হয়েছে। যদিও এর আগে ৩ বার সময়সীমা বাড়ানো হয়েছিল।

2/5

কেন্দ্রের তরফে প্রথমে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল ২০২০ সালের ৩০শে মার্চ পর্যন্ত। তারপর ২০২০ এর ৩০শে জুন পর্যন্ত তা বাড়ানো হয়। এরপর চলতি বছরের ৩১ শে মার্চ ও তৃতীয়বারের জন্য ৩০শে জুন পর্যন্ত সময় বাড়ানো হয়। আর এবার চতুর্থবারের জন্য সময়সীমা বাড়িয়ে ৩০শে সেপ্টেম্বর করা হয়েছে। 

3/5

প্যানকার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ না করালে আর্থিক লেনদেনের ক্ষেত্রের সমস্যা দেখা দেবে। সংযোগ না হলে নির্দিষ্ট সময়ের পর নিষ্ক্রিয় হয়ে যাবে উভয় কার্ডই। রান্নার গ্যাসে ভর্তুকি,বিভিন্ন ভাতার টাকা ব্যাঙ্কে পেতেও অসুবিধায় পড়তে পারেন। এমনকী আধার-প্যান সংযোগ না করলে আয়করদাতাদের উচ্চ হারে টিডিএস কাটা যাবে।  

4/5

খুব সহজ কয়েকটি উপায়ে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করাতে পারবেন। https://www.incometax.gov.in/iec/foportal/-এই ওয়েবসাইটে লগ ইন করে লিঙ্ক আধার অপশনে ক্লিক করতে হবে। 

5/5

ক্লিক করলেই নতুন পেজে প্যান, আধার নম্বর, নাম ও মোবাইল ফোন নম্বরের মতো প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করতে হবে। প্রয়োজনীয় বক্সগুলিতে টিক মার্ক দিতে হবে এবং লিঙ্ক আধারে ক্লিক করতে হবে। রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ছয় অঙ্কের ওটিপি দিলেই কাজ হযে যাবে।