Netaji Jayanti | Jalpaiguri: পঞ্চমুখী হনুমান মন্দিরে নিত্য পুজো পান নেতাজি, জন্মদিনে 'স্পেশাল' ভোগও!

Netaji Idol in Jalpaiguri Hanuman Temple: দেশের মধ্যে অনন্য নজির বাংলায়। দেবদেবীর স্থানেই অধিষ্ঠিত দেশনায়ক। এক সাধুর হাত ধরে প্রতিষ্ঠা ও পুজো শুরু হয়।

Jan 23, 2024, 15:13 PM IST
1/7

মন্দিরে নেতাজির মূর্তি

Netaji Jayanti

প্রদ্যুৎ দাস: জলপাইগুড়ির পঞ্চমুখী হনুমান মন্দিরে অন্যান্য দেবতার সঙ্গে পূজিত হচ্ছেন নেতাজিও। জন্মদিনে রয়েছে নেতাজির নামে স্পেশাল ভোগও।     

2/7

মন্দিরে নেতাজির মূর্তি

Netaji Jayanti

মন্দিরের ভিতরে রয়েছেন মহাদেব, লক্ষ্মী-নারায়ণ ও পঞ্চমুখী হনুমান সহ বিভিন্ন দেবদেবীর মূর্তি। তাঁদের পাশাপাশি রয়েছে নেতাজি‌ সুভাষ চন্দ্রের মূর্তিও।   

3/7

মন্দিরে নেতাজির মূর্তি

Netaji Jayanti

জলপাইগুড়ি শহরের মাসকলাইবাড়ি এলাকায় অবস্থিত রয়েছে এই হনুমান মন্দির। গত ছয় দশকের বেশি সময় ধরে এই মন্দিরের দেওয়ালে রয়েছে নেতাজি‌র মূর্তি।   

4/7

মন্দিরে নেতাজির মূর্তি

Netaji Jayanti

ষাটের দশকে জলপাইগুড়ির মাসকলাইবাড়ি শ্মশান সংলগ্ন এই এলাকায় এসেছিলেন করপোত্রি মহারাজ নামে এক সাধু। তিনি-ই এখানে এই হনুমান মন্দির নির্মান করেন।   

5/7

নেতাজিকে সাধুর পুজো

Netaji Jayanti

একইসঙ্গে নেতাজির মূর্তিও তিনি এই মন্দিরে এনে রাখেন। সমস্ত দেবদেবীর সঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসুকেও পুজো করতেন ওই সাধু। সেই থেকে সারা বছর ধরেই এখানে নিয়মিত পূজিত হন নেতাজি।   

6/7

বিশেষ ভোগ জন্মদিনে

Netaji Jayanti

মন্দিরের পুরোহিত জানান নেতাজির জন্মদিনে স্পেশাল ভোগের আয়োজন করা হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত পায়েস ও অন্নভোগ দেওয়া হয়। যদিও সারা বছর-ই ভোগ দেওয়া হয় নেতাজিকে। তবে আজ পায়েস ও অন্নভোগ।  

7/7

দেশনায়কের পুজো

Netaji Jayanti

স্থানীয় এক বাসিন্দা জানান, হনুমান মন্দিরে ছোটবেলা থেকেই নেতাজির মূর্তি দেখছেন। আজ ঠাকুরের পুজোর সঙ্গেই দেশনায়কের পুজোয় অংশগ্রহণ করতে পেরে ভালো লাগল।