''ঈশ্বর সব সময় ক্ষমা করেন, কিন্তু প্রকৃতি কখনওই করে না''

Apr 23, 2020, 18:21 PM IST
1/5

পোপের কথা

পোপের কথা

ইকোলজিক্যাল সিন’ বা ‘বাস্তুসংস্থানগত পাপ’সম্পর্কে বলছিলেন তিনি। বলছিলেন, কীভাবে আমরা প্রতিটা দিন প্রকৃতিকে নষ্ট করছি। প্রকৃতিতে কোনও সম্পদ অশেষ নয়। তাই কোনও কিছু নষ্ট করার অধিকার আমাদের নেই। পোপ ফ্রান্সিস এটাও জানিয়ে গেলেন, কৃতকর্মের ফল আমাদের ভুগতে হবে  

2/5

পোপের কথা

পোপের কথা

স্প্যানিশ প্রবাদবাক্য রয়েছে, ঈশ্বর সবসময় ক্ষমা করেন, মানুষ মাঝে মধ্যে ক্ষমা করে। কিন্তু প্রকৃতি কখনওই ক্ষমা করে না। সেটাই মনে করালেন পোপ। তার পর বললেন, প্রকৃতিকে আঘাত করলে পরিণাম ভয়াবহ হবে। প্রাকৃতিক দুর্যোগ আমাদের গ্রাস করবে। প্রকৃতির যত্ন নেওয়াটা আমাদের কর্তব্য।

3/5

পোপের কথা

পোপের কথা

বহু মানুষ প্রকৃতিকে বাঁচানোর জন্য আন্দোলন করেন। রাস্তায় নেমে মানুষকে সচেতন করার চেষ্টা করেন। পোপ ফ্রান্সিস বলছিলেন, প্রকৃতিকে বাঁচানোর তাগিদ বেশি লক্ষ্য করা যায় তরুণ প্রজন্মের মধ্যে। তিনি তাঁদের সাধুবাদ দেন।

4/5

পোপের কথা

পোপের কথা

ফাঁকা পড়ে রয়েছে ভ্যাটিকান সিটি। ঈশ্বরের বাড়ি ফাঁকা। এই দৃশ্য যেন আর মেনে নিতে পারছেন না পোপ। করোনাভাইরাসের মারাত্মক রূপ নিয় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

5/5

পোপের কথা

পোপের কথা

প্রকৃতি ও পৃথিবীকে  বাঁচানোর জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা রাষ্ট্রনেতাদের এগিয়ে আসার ডাক দিয়েছেন পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, আর দেরি করলে চলবে না। এবার আমাদের প্রকৃতিকে বাঁচানোর শপথ নিতে হবে। একের পর এক বিপর্যয় আমাদের শিক্ষা দিয়ে যাচ্ছে। এর পরও সচেতন না হলে দেরি হয়ে যাবে। বলে গেলেন পোপ।