Mango Seed kernel: এবার আমের আঁটিই ধ্বংস করবে ক্ষতিকর ব্যাকটেরিয়া! অ্যান্টিবায়োটিকের জগতে যুগান্তর...

Mango seed kernel: আম আঁটির ভেঁপু নয়। খোদ আমের আঁটিই। ফেলে দেওয়া এই আঁটিই এবার ত্রাতা। জানা গিয়েছে, আমের বীজের বা আঁটির অশেষ গুণ। এর অ্যান্টিমাইক্রোবিয়াল কার্যকারিতা রয়েছে।

| Oct 28, 2024, 19:55 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আম আঁটির ভেঁপু নয়। একেবারে খোদ আমের আঁটিই। ফেলে দেওয়া এই আঁটিই এবার ত্রাতা। জানা গিয়েছে, আমের বীজের কার্নেল বা আমের আঁটির অশেষ গুণ। এর অ্যান্টিমাইক্রোবিয়াল কার্যকারিতা রয়েছে। তা পর্যবেক্ষণ করেছেন একদল বিজ্ঞানী। এই পর্যবেক্ষণে প্রাথমিক সফলতা পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গ্রাম পজেটিভ ব্যাকটেরিয়া এবং মিথিসিলিন ও পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সক্ষম এই আঁটি। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স কী? এটা হল একটি প্রক্রিয়া যেখানে ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক বা পরজীবীরা অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে।

1/6

অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধের বিকল্প

আমের আঁটির গুণাগুণ নিয়ে গবেষণা করতে গিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োজলি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপকেরা সাফল্য পেয়েছেন। আমের আঁটির নির্যাস থেকে নিষ্কাশিত অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান বিভিন্ন ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে। যা সিন্থেটিক বা কৃত্রিমভাবে তৈরি অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধের বিকল্প হবে বলে দাবি।

2/6

সংক্রমিত ইঁদুরের উপর

রাসায়নিক পদ্ধতি ব্যবহার করে আমের আঁটি থেকে একটি নির্যাস তৈরি করা হয়। ইঁদুরের উপর পরীক্ষার সময়ে দেখা গিয়েছে, এই নির্যাস একেবারেই বিষাক্ত নয়। 

3/6

সাফল্য

বেশি মাত্রায় এই নির্যাস প্রয়োগে ইঁদুরের লিভার ও কিডনিতে সামান্য পরিবর্তন দেখা গেলেও, উল্লেখযোগ্য কোনো খারাপ লক্ষণ দেখা যায়নি। ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত ইঁদুরের উপর এ নির্যাস প্রয়োগ করলে সংক্রমিত ইঁদুরগুলি দ্রুত সুস্থ হয়ে উঠে।

4/6

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) একটি বড় ধরনের বিপদ। মানুষের পাশাপাশি প্রাণীর ব্যাকটেরিয়াজনিত রোগের চিকিৎসায় অ্যান্টিবায়োটিকই প্রধান ভরসা। অনেক ব্যাকটেরিয়াই বাণিজ্যিকভাবে উৎপাদিত সিন্থেটিক অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্টের প্রতি প্রতিরোধ গড়ে তোলে।

5/6

আঁটি

আমে বিভিন্ন ধরনের ম্যাক্রো ও মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে। আমের খোসা ও বীজের শাঁস ঔষধি গুণসম্পন্ন। কিন্তু তা সত্ত্বেও তা ফেলে দেওয়া হয়। এবার থেকে তা কাজে লাগানো হবে। 

6/6

আঁটির কার্যকারিতা

এর আগে আমের খোসা ও পাতার অ্যান্টিমাইক্রোবিয়াল কার্যকারিতা নিয়ে কিছু গবেষণা হয়েছে। তবে আমের বীজের (আঁটি) কার্যকারিতা নিয়ে আলোচনা এর আগে সেভাবে কিছু মেলেনি। (Disclaimer: প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হচ্ছে, কোনও সুপারিশ করা হচ্ছে না।)