Phalaharini Kali Puja 2025: দীপান্বিতা তো হল, ফলহারিণী কালী পুজো কেন করবেন, কবে, কখন...

Phalaharini Kali Puja 2025: হিন্দু ধর্মে মা কালীর আরাধনা খুবই জনপ্রিয়। বিভিন্ন তিথিতে দেবীর বিভিন্ন রূপের পুজো করা হয়। এর মধ্যে জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় অনুষ্ঠিত হয় ফলহারিণী কালী পুজো, যা অনেক পৌরাণিক গল্পের সঙ্গে জড়িত।   

| Oct 28, 2024, 19:42 PM IST
1/7

ফলহারিণী কালী পুজো

Phalaharini Kali Puja

বিশ্বাস করা হয়, দেবী কালিকা মানুষের জীবনের সব কর্মের ফল দান করেন। তিনি শক্তি, জ্ঞান, ইচ্ছাশক্তি ও কর্মশক্তির প্রতীক। ফলহারিণী কালী পুজোর মাধ্যমে বিদ্যা, কর্ম ও অর্থভাগ্যের উন্নতি হয়। প্রেম-প্রণয়ের ক্ষেত্রে বাধা দূর হয় এবং দাম্পত্য জীবন সুখময় হয়।

2/7

ফলহারিণী কালী পুজো কেন করা হয়?

মা কালী মানুষের কর্মফল অনুযায়ী ফল প্রদান করেন। তিনি নিজে সমস্ত কর্মফল ধারণ করেন। এই পুজো করলে জীবের দুঃখ ও দুর্দশা দূর হয় এবং শারীরিক, মানসিক, নৈতিক ও আধ্যাত্মিক শক্তি লাভ হয়।  

3/7

রামকৃষ্ণদেবের স্ত্রী সারদা দেবীর পুজো

কথিত আছে, রামকৃষ্ণদেব ফলহারিণী কালী পুজোর দিন তার স্ত্রী সারদা দেবীকে জগতের মঙ্গল কামনায় ষোড়শীরূপে পুজো করেছিলেন। আজও রামকৃষ্ণ মঠ ও আশ্রমে এই পুজো 'ষোড়শী পুজো' নামে পরিচিত।

4/7

দক্ষিণেশ্বরে আদ্যাশক্তির পুজো

১২৮০ বঙ্গাব্দে, জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে শ্রীরামকৃষ্ণ দক্ষিণেশ্বরে আদ্যাশক্তির পুজো করেন। এই দিনটি হিন্দুদের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। তিনি বিশেষ নিয়মে পুজো করলেও, এই দিনে ভক্তেরা মরসুমী ফল দিয়ে কালীর পুজো করেন। (Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)

5/7

ফলহারিণী কালী পুজোয় ফল উৎসর্গের প্রথা

জ্যৈষ্ঠ মাসে আম, জাম, লিচু, কাঁঠালের মতো রকমারি ফল সহজলভ্য। ভক্তেরা এই সব ফল দিয়ে দেবীর উদ্দেশ্যে প্রসাদ নিবেদন করেন। শাস্ত্র মতে, ফলহারিণী মা সাধকের কর্মফল হরণ করেন।

6/7

মা কালীর অশুভ ফল হরণের ক্ষমতা

মা কালী ভক্তদের কর্মফল হরণ করে তাঁদের অভীষ্ট ফল ও মোক্ষ প্রদান করেন। এই দিনে মা কালী সন্তানের শুভ ফল দান করেন এবং অশুভ ফল হরণ করেন।  

7/7

ফলহারিণী কালী পুজো ২০২৫-এর তারিখ

ফলহারিণী কালী পুজো ২০২৫ এর ২৬ মে। দিনটি জৈষ্ঠো মাসে অমাবস্যার দিনে পড়ে। কিছু কিছু অঞ্চলে ২৭ মে রাতে পুজো হবে।