এই কয়েকটি জিনিস অভ্যাস করুন; জীবন একেবারে বদলে যাবে!

আজকাল দৈনন্দিন জীবনে নানা টানাপড়েন, নানা টেনশন। মানুষ নিত্যদিনের সাংসারিক-সামাজিক ও কর্মজগতের চাপে একেবারে নুয়ে পড়ে।

| Mar 28, 2022, 13:02 PM IST

আজকাল দৈনন্দিন জীবনে নানা টানাপড়েন, নানা টেনশন। মানুষ নিত্যদিনের সাংসারিক-সামাজিক ও কর্মজগতের চাপে একেবারে নুয়ে পড়ে। এমতাবস্থায় তাকে গ্রাস করে নানা অসুস্থতা। তাকে হয়তো চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। কিন্তু দেখা যায়, খুব ছোট ছোট কিছু বিষয় মেনে চললেই অনেক বড়সড় সঙ্কটের হাত থেকে রেহাই মেলে। শুধু তাই নয়, এই অভ্যাসগুলি ঠিকঠাক গড়ে তুললে জীবন একেবারে বদলেও যেতে পারে!

1/6

আনন্দঘুম

প্রতিদিন অন্তত সাত ঘণ্টা ঘুমাতে হবে। সেটা আট ঘণ্টা হলে বেশি ভালো। টানা এক মাস সাত ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যান। তাহলে একই সময়ে ওঠার অভ্যাসও হয়ে যাবে। এভাবে অনুশীলন করলে সেটা অভ্যাসে পরিণত হবে।

2/6

নির্দিষ্ট সময় পরপর জল পান

প্রতিদিন তিন লিটার বা ১২ গ্লাস জল পান করুন। একান্ত সম্ভব না হয়, অন্তত ৮-১০ গ্লাস জল তো খেতেই হবে। বাইরে বের হলে জলের বোতল সঙ্গে নিন। নির্দিষ্ট সময় পরপর জল পান করুন। 

3/6

শরীর সারাক্ষণ আর্দ্র

এতে শরীর সারাক্ষণ আর্দ্র থাকবে। এভাবে এক মাস জল পান করলে সেটা আপনার শরীরের নিজস্ব অভ্যাসে পরিণত হবে। তখন নির্দিষ্ট সময় পরপর শরীরই মনে করিয়ে দেবে যে এখন জল খেতে হবে।

4/6

চিনিকে না বলুন

চিনিকে না বলুন। এক মাস চিনি ছাড়া চা, কফি খান। প্রথম প্রথম কষ্ট হবে। পরে অভ্যাস হয়ে যাবে। তখন চিনি দিলেই বরং অস্বস্তি লাগবে। চিনি শরীর বা ত্বকের জন্য ক্ষতিকর। চিনির সঙ্গে ভাজাভুজিও বাদ দিন।

5/6

ব্যায়াম করুন

সপ্তাহে অন্তত তিন দিন ব্যায়াম করুন। বাড়ির কাছাকাছি জিম বা যোগব্যায়ামের জায়গা না পেলে ঘরেই ম্যাট কিনে বসে পড়তে পারেন।   

6/6

অন্তত হাঁটুন

আর কিছু না করতে পারলে অন্তত হাঁটুন। ছাদে হাঁটুন। ছাদ না থাকলে ঘরে। তবে জোরে জোরে অন্তত আধা ঘণ্টা হাঁটতে হবে, যাতে গা ঘামে।