করোনার জের! খুঁটি পুজোয় রুপোর মুখাবরণ গৌরী বাড়ির উমার

Aug 17, 2020, 19:14 PM IST
1/5

শ্রাবন্তী সাহা: কৈলাস থেকে বাপের বাড়ি আসতে এখনও দু'মাস। এর মধ্যে করোনা পরিস্থিতি কতটা বদলাবে বলা কঠিন। মর্ত্যে করোনা নামক যে দৈত্য দাপিয়ে বেড়াচ্ছে, তাতে দশ হাতই শুধু যথেষ্ট নয়। দরকার রক্ষাকবচও। তাইকে স্বাস্থ্য বিধি মেনেই খুঁটিপুজোয় রুপোর মাস্ক পরতে দেখা গেল গৌরী বাড়ির উমাকে।

2/5

সমালোচকরা যাই বলুন না কেন, প্রতিমার মুখে রুপোর মাস্ক স্বাস্থ্য সম্মত ও শাস্ত্র সম্মত বলেছেন গৌরী বাড়ির সদস্যরা। উমা ঘরে ফেরেন বছরে একবার। তার জন্য সব রকম রক্ষাকবচ রাখার পক্ষে গৌরী বাড়ি।  

3/5

তাই খুঁটি পুজোয় এবার রুপোর মুখাবরণ । কিন্তু দেবীর মাস্ক কি আদৌ হয়? এ বিষয়ে ব্যাখ্যা করলেন শাস্ত্র বিশারদ ডক্টর জয়ন্ত কুশারী। তাঁর কথায়, শাস্ত্র পরিবর্তন হয় যুগের সঙ্গে৷ পুজো করতে বসলে ফেনক ' কথাটির উল্লেখ করা আছে। ফেনক অর্থাৎ সাবান। ফলে হাত পা ধোয়ার কথা বলাই আছে।    

4/5

জয়ন্তবাবুর কথায়, পুরানে রক্তবীজকে যেভাবে বর্ণনা করা হয়েছে সেটতে স্পষ্ট সেসময় আরও মারাত্মক ভাইরাস ছিল। দেবী আবির্ভূত হয়ে জীভ দিয়ে  সেই ভাইরাসকে বধ করেছিল। বেঁচে থাকতে গেলে  অত্যন্ত গুরুত্বপূর্ণ এই মাস্ক।  

5/5

পুজোর উদ্যোগক্তা মান্তা মিশ্র জানান, আসলে মানুষকে বার্তা দিতেই এই অভিনব আয়োজন। মণ্ডপে থাকছে স্যানিটাইজার লাগানো গেট। বিতর্ক থাকলেও এই ভাবনা যে অভিনব তা বলাই যায়।