ফের বাড়ল গ্যাসের দাম, চলতি মাসে ১০০ টাকা বৃদ্ধি

Feb 25, 2021, 08:33 AM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। বুধবার মাঝরাতে রান্নার গ্যাসের দাম বাড়ানো হল আরও ২৫ টাকা। চলতি মাসে রান্নার গ্যাস-সিলিন্ডারের দাম বাড়ল ১০০ টাকা।    

2/8

এর আগে ৫০ টাকা ও দু ধাপে ২৫ টাকা করে বাড়ানো হল গ্যাসের দাম। রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলির ঘোষণা, ১৪.২ কিলোগ্রামের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কলকাতায় ২৫ টাকা বেড়ে হচ্ছে ৮২০.৫০ টাকা। 

3/8

ভর্তুকি তাহলে কত পাওয়া যাবে তা নিয়ে আশঙ্কায় মধ্যবিত্ত। অগ্নিমূল্য বাজার দরের পিঠছনে দায়ী গ্যাসের দাম ও জ্বালানির দাম। একদিকে ১০০ সেঞ্চুরি হাঁকাচ্ছে পেট্রোলের দাম। অন্যদিকে, গ্যাসের দাম মাত্রাতিরিক্ত ভাবে বেড়েই চলেছে। 

4/8

মাস না ফুরোনোর আগেই রান্নার গ্যাসের নতুন দাম ঘোষমা করল রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি। কিন্তু কেন এরকম হু হু করে দাম বাড়াবো হচ্ছে ? সং‌স্থাগুলির দাবি, বিশ্ব বাজারে গ্যাসের ও তার উপাদানের দাম বৃদ্ধিই এর কারণ।

5/8

কিন্তু বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম বাড়ানো হচ্ছে, অন্যদিকে কমছে  বাণিজ্যিক কাজে ব্যবহারের সিলিন্ডারের দাম। প্রশ্ন উঠছে? 

6/8

প্রসঙ্গত, ডিসেম্বরে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল প্রায় ১০০ টাকা। ফেব্রুয়ারিতেও বাড়ল আরও ১০০ টাকা। অন্যদিকে, অল্প অল্প করে কমছে ভর্তুকি। যা নিয়ে কোনও বাক্য ব্যয় করছে না কেন্দ্র। 

7/8

গ্যাস পাইয়ে দিতে গরিব ও মধ্যবিত্তদের জন্য করা হয়েছে উজ্জ্বলা প্রকল্প। যার আওতায় সকলের বাড়িতে পৌঁছে দেওয়া হবে গ্যাস। কিন্তু, এই হারে গ্যাসের দাম বাড়লে গরিবদের কাছে গ্যাসের ব্যবহার বিলাসিতা হবে নাকি প্রয়োজনীয়তা ? উঠছে প্রশ্ন

8/8