ঋণের কিস্তি স্থগিতের সময়সীমা আর বাড়ানো সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানিয়ে দিল RBI

Oct 10, 2020, 13:25 PM IST
1/5

করোনা ভাইরাস আঘাত হেনেছে দেশের অর্থনীতিতে। সেকথা মাথায় রেখে লোন মোরাটরিয়ামের সুযোগ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এবার সেই ভার আর নিতে রাজী নয় আরবিআই।  

2/5

শনিবার সুপ্রিম কোর্টে একটি হলফনামা জমা দিয়ে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, গত ৬ মাস ঋণের কিস্তি স্থগিতের যে সুযোগ ঋণ গ্রহীতাদের দেওয়া হয়েছিল তা আর বাড়ানো সম্ভব নয়।  কারণ তা ভবিষ্যতে ঋণদানের ক্ষেত্রে সমস্যা তৈরি করবে। পাশাপাশি তা অর্থনীতির ওপরের প্রভাব ফেলবে।

3/5

উল্লেখ্য, করোনা সংক্রমণে দেশের বেহাল অর্থনীতির কথা মাথায় রেখে দুদফায় মোট ৬ মাসের জন্য ঋণের কিস্তি শোধের ওপরে স্থগিতাদেশ দেয় কেন্দ্র। পাশাপাশি  ওই সময় কিস্তি না দিলেও ঋণের সুদের ওপরে যে সুদ দিতে হয় তা দিতে হবে না বলে গত ৩ অক্টোবর ঘোষণা করেছিল কেন্দ্র।

4/5

গত ৩ অক্টোবর কেন্দ্র জানায়, ঋণ গ্রহীতাদের ঋণের সুদের ওপরে যে সুদ দিতে হয় তা নেওয়া হবে না। তবে ওই নিয়ম প্রযোজ্য ২ কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে। প্রসঙ্গত, সুদ মকুব করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় হলফনামা দিয়ে ওই কথা জানায় কেন্দ্র।  

5/5

নতুন হলফনামায় আরবিআই জানিয়েছে, ঋণ দেওয়ার ক্ষেত্রে ক্ষেত্রবিশেষে ঋণ পরিশোধের বিষয়টি বিবেচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি তারা পর্যালোচনা করে দেখেছে।