আক্রমণের শিকার হচ্ছে শুধু মদ্যপরা, চিতাবাঘ কেন মানুষখেকো হচ্ছে! বড় কারণ এল সামনে

Oct 12, 2020, 14:46 PM IST
1/5

২০১৪ সালের ঘটনা। উত্তরাখণ্ডের পিথোরগঢ় জেলায় ১৪ জন মানুষকে শিকার করেছিল একটি চিতা বাঘ। পরে জানা যায়, ১৪ জন মানুষই মদ্যপ অবস্থায় ছিলেন। এরপরই চিতা বাঘ কেন হঠাত্ মানুষখেকো হচ্ছে, তা নিয়ে বিশদে গবেষণা শুরু করেন স্পেশালিস্ট শুটার লখপত সিং।

2/5

লখপত সিং জানিয়েছেন, উত্তরাখণ্ডে চিতা বাঘদের পেটে যাচ্ছে মূলত মদ্যপরাই। রাতের অন্ধকারে মদ্যপ ব্যক্তিদের শিকারের জন্য ওত পেতে থাকছে চিতা বাঘ। গত ছবছরে সেখানে মদ্যপ ছাড়া কারও উপর নাকি চিতা বাঘের আক্রমণ হয়নি। 

3/5

২০১৪ সালে সেই মানুষখেকো চিতা বাঘটিকে গুলি করে মেরেছিলেন লখপত সিং। তার পর হাফ ছেড়ে বেঁচেছিল পিথোরগঢ় এলাকার মানুষ। সেই সময় লখপত সিং ওই চিতা বাঘটির নাম দেন, অ্যালকোহলিক ম্যান ইটার। 

4/5

উত্তরাখণ্ডের বেশ কিছু এলাকায় গত কয়েক বছরে গড়ে ১৪ থেকে ১৮ জন মানুষ চিতা বাঘের শিকার হয়েছেন। লখপত সিং গবেষণা করে জেনেছেন, ক্রমে ওই এলাকার চিতা বাঘদের স্বভাবে পরিবর্তন হচ্ছে। রাতের অন্ধকারে একমাত্র মদ্যপদের উপরই আক্রমণ করছে চিতা বাঘ। আর এটা যে বেশ চিন্তার বিষয়  হয়ে দাঁড়াচ্ছে তাও উল্লেখ করেছেন তিনি। 

5/5

লথপত সিং জানিয়েছেন, চিতা বাঘ এখন মানুষের খুব কাছাকাছি এলাকায় থাকছে। তারা গোপনে মানুষের কথাবার্তা, চালচলনে নজর রাখছে। এমনকী মদ্যপ মানুষের গলার স্বর চেনার আশ্চর্য ক্ষমতা তৈরি হয়েছে চিতা বাঘগুলির মধ্যে। পরিসংখ্যান বলছে, চিতা বাঘ এখন একজনও সাধারণ গ্রামবাসীকে আক্রমণ করছে না। তাদের টার্গেট স্রেফ মদ্যপরা।