Durga Puja Special: এবারের দুর্গাপুজো নিয়ে বিতর্কের শেষ নেই! জেনে নিন, কবে ষষ্ঠী, কখন অঞ্জলি, সন্ধিপুজোর সময়...

Red Eye Anjali Durga Puja: এবার দুর্গাপুজো নিয়ে নানা সংশয় তৈরি হয়েছে। প্রথমত, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী চারদিন নয়, পড়েছে তিন দিনের মধ্যে। কেননা, তিথির উপর তিথি এসে পড়েছে। এর উপর রয়েছে সূর্যোদয়ের জটিল হিসেব, এবং সেই হিসেবে কবে কোন তিথি মানবে বাঙালি, সেই নির্দেশিকা।

| Sep 25, 2024, 20:23 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার দুর্গাপুজো নিয়ে নানা সংশয় তৈরি হয়েছে। প্রথমত, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী চারদিন নয়, পড়েছে তিন দিনের মধ্যে। কেননা, তিথির উপর তিথি এসে পড়েছে। এর উপর রয়েছে সূর্যোদয়ের জটিল হিসেব, এবং সেই হিসেবে কবে কোন তিথি মানবে বাঙালি, সেই নির্দেশিকা। বিশেষজ্ঞেরা বলে থাকেন, আসলে তিথি সাধারণত ২৪ ঘণ্টারই হয়। তবে, তিথির সংকোচন-প্রসারণও হয়। তিথি কমে ১৫ ঘণ্টার কিংবা বেড়ে ২৯ ঘণ্টারও হতে পারে। 

1/6

পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী

একেবারে সহজ করে একটি বিষয় আগে বুঝে নিন। গুপ্তপ্রেস তথা সূর্যসিদ্ধান্ত এবং বিশুদ্ধ সিদ্ধান্তের ফারাকটা এতে স্পষ্ট হবে। যেমন, ৮ অক্টোবর দুই মতেই পঞ্চমী, ৯ অক্টোবর দুই মতেই ষষ্ঠী, ১০ অক্টোবর সপ্তমী। 

2/6

অষ্টমী, নবমী

গোলমালটা হচ্ছে অষ্টমী, নবমী ও দশমী নিয়ে। গুপ্তপ্রেস মতে, ১১ অক্টোবর অষ্টমী ও নবমী, কিন্তু বিশুদ্ধ সিদ্ধান্ত মতে, ১১ অক্টোবর অষ্টমী।

3/6

দশমী

আবার গুপ্তপ্রেস মতে, ১২ অক্টোবর দশমী, কিন্তু বিশুদ্ধ সিদ্ধান্তে নবমী। বিশুদ্ধ সিদ্ধান্তে ১৩ অক্টোবর দশমী। তবে গুপ্তপ্রেস মতে ওই দিন দুর্গাপুজোর কোনও তিথি পড়েনি। 

4/6

ভোর ৫টা ৪৫

আর যেটা সকলে জানতে চান, তা হল অষ্টমীর পুষ্পাঞ্জলি। গুপ্তপ্রেসমতে, ১১ অক্টোবর ভোর ৫টা৪৫ মিনিট থেকে সকাল ৬টার মধ্যে এই পুষ্পাঞ্জলি দেওয়া যাবে। 

5/6

অষ্টমীর অঞ্জলি

তবে, বিশুদ্ধ সিদ্ধান্তমতে, অষ্টমীর অঞ্জলি দেওয়ার সময়টা হল সকাল সাড়ে নটা থেকে সাড়ে ১১টা।

6/6

সন্ধিপুজো

১১ অক্টোবর যাঁরা সন্ধিপুজোর আয়োজন করবেন তাঁদের রাত তিনটে থেকে উঠে সব আয়োজন করতে হবে। ভোর ৫টা১১ মিনিটে পুজো শুরু করতে হবে। আর এদিন মাত্র ১৫ মিনিট সময় পাওয়া যাবে অঞ্জলির জন্য।