Trams in Cities: খেলো যুক্তিতে বাতিলের খাতায় কলকাতার গর্ব! বিশ্বের আধুনিক সব শহরে দাপাচ্ছে ট্রাম...

প্রায় দেড়শ বছরের ঐতিহ্য শেষ হতে চলেছে। বন্ধ হচ্ছে কলকাতার ট্রাম। দূষণমুক্ত, নিরাপদ পরিবহন হিসেবে কলকাতার একসময় লাইফলাইন ছিল ট্রাম। কালের নিয়মে সেই ট্রামের রাস্তায় উঠে এল বাস, ট্যাক্সি-সহ অন্যান্য যানবাহন। এখন বলা হচ্ছে ট্রামের গতি মন্থর। সেই অজুহাতেই এবার একটি রুট ছাড়া আর কোনও রুটে চলবে না ট্রাম। এবার দেখে নেওয়া যাক, বিশ্বের কোন কোন আধুনিক শহরে এখনও স্বমহিমায় ট্রাম দাপিয়ে বেড়ায়।

Sep 25, 2024, 20:01 PM IST
1/10

মেলবোর্ন, অস্ট্রেলিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেলবোর্ন শহরের অন্যতম ঐতিহ্য হল এই ট্রাম। এই শহরে ট্রাম নেটওয়ার্ক বিশ্বের বৃহত্তম। এখানে ২৫০ কিলোমিটারের বেশি ট্র্যাক এবং প্রতিদিন প্রায় ৫০০ টি ট্রাম কাজ করে। সুবজ এবং হলুদ রঙের এই শহরের ট্রাম শুধুমাত্র এর নেটওয়ার্কের জন্য পরিচিত নয়। এটি পর্যটকদের অন্যতম আকর্ষণ।  

2/10

সান ফ্রান্সিসকো, মার্কিন যুক্তরাষ্ট্র

সান ফ্রান্সিসকোর ঐতিহাসিক এই কেবল তারের এই গাড়ি খুবই আকর্ষণীয়। তবে এর মুনি মেট্রো লাইট রেল ব্যবস্থা আধুনিক ট্রামগুলিও পরিচালনা করে। শহরের রাস্তা দিয়ে দাপিয়ে বেড়ানো এই ট্রামগুলি পর্যটকদের যাতায়াতের জন্য একটি সুবিধাজনক উপায়।  

3/10

লিসবন, পোর্তুগাল

লিসবনের হলুদ ট্রামগুলি, বিশেষ করে বিখ্যাত ট্রাম ২৮। এই ভিনটেজ ট্রামগুলি শহরে পাহাড়ের কোল দিয়েও যায়। ফলে পর্যটকরা দুর্দান্ত ভিউ উপভোগ করে থাকে।

4/10

ভিয়েনা, অস্ট্রিয়া

ভিয়েনার ট্রাম ব্যবস্থা বিশ্বের অন্যতম বৃহত্তম এবং প্রাচীনতম। ট্রামগুলি অস্ট্রিয়ার রাজধানী পেরিয়ে বেড়ায়। 

5/10

টরোন্টো, কানাডা

টরোন্টোর ট্রামলাইন উত্তর আমেরিকার বেশ কয়েকটি শহরগুলির মধ্যে উল্লেখযোগ্য। এর স্থানীয়ভাবে স্ট্রিটকার নামেও পরিচিত। এই ট্রামগুলি শহরের ল্যান্ডস্কেপের একটি আইকনিক অংশ।

6/10

প্রাগ, চেক রিপাবলিক

প্রাগের ট্রামগুলি শহরের এক আলাদা আকর্ষণ। এই ট্রামগুলি শহরের অর্ধেকেরও বেশি এলাকা জুড়ে ঘুরে বেড়ায়। ঐতিহাসিক এই ট্রাম ২২ হল একটি জনপ্রিয় রুট, যা যাত্রীদের প্রাগ ক্যাসেল, ওল্ড টাউন এবং লেজার টাউনের অত্যাশ্চর্য স্থাপত্যের ইতিহাসে নিয়ে যায়।

7/10

জুরিখ, সুইজারল্যান্ড

জুরিখের ট্রাম নেটওয়ার্ক তার সময় মেনে চলার দিক দিয়ে এবং পরিচ্ছন্নতার জন্য বিখ্যাত। ট্রামগুলি শুধুমাত্র ঘুরে বেড়ানোর জন্য জনপ্রিয় নয়, এটি জুরিখের প্রিসটাইন লেক এবং বরফে ঢাকা পাহাড়ের অত্যাশ্চর্য ভিউ উপভোগ করার সুযোগ করে দেয়।

8/10

ইস্তাম্বুল, তুরস্ক

ইস্তাম্বুলের ট্রাম শহরের সবচেয়ে বিখ্যাত পাড়ার মধ্যে দিয়ে যায়। যা যাত্রীদের ব্লু মস্ক, হগিয়া সোফিয়া এবং গ্র্যান্ড বাজারের ঝলক দেখায়।

9/10

বুদাপেস্ট, হাঙ্গেরি

বুদাপেস্টের ট্রাম নেটওয়ার্ক ইউরোপের অন্যতম বিস্তৃত। এটি শহরের মনোরম দানিউব নদীর ধার দিয়ে চলাচল করে।

10/10

আমস্টারডাম, নেদারল্যান্ড

ট্রাম হল আমস্টারডামের পাবলিক ট্রান্সপোর্টের লাইফলাইন। শহরের ট্রাম নেটওয়ার্কটি ১৫টি লাইন পরিচালনা করে।